eibela24.com
বৃহস্পতিবার, ১৫, নভেম্বর, ২০১৮
 

 
ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালিত
আপডেট: ০৫:২৮ pm ১৯-০৭-২০১৮
 
 


"স্বয়ং সম্পুর্ন মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ " এই স্লোগানকে সামনে রেখে  ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলা প্রশাসন ও মৎস্য  দপ্তর আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালিত।

বৃহস্পতিবার সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত এর সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে সকালে একটি র‍্যালী বের করা হয়, র‍্যালী শেষে সরাইল উপজেলা পরিষদ কাচারি পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করা হয়।

পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ জনাব এডভোকেট জিয়াউল হক মৃধা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভুমি) মোঃ ইকবাল হোসেন। উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদা) জনাব মকসুদ হোসেন। সরাইল সদর  ইউপি চেয়ারম্যান আব্দুল জব্বার। সরাইল আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক জনাব মাহফুজ আলী। সাবেক চেয়ারম্যান ও জাতীয় পার্টি নেতা হুমায়ন কবির। সরাইল প্রেসক্লাব সভাপতি বদর উদ্দিন প্রমুখ। এছাড়াও উপজেলা মৎস্য কর্মকর্তা কর্মচারী ও  বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং মৎস্য জীবীরা উপস্থিত ছিলেন। শুরুতেই প্রয়াত মৎস্য মন্ত্রীর  মৃত্যুতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় বক্তারা মৎস্য সম্পদের বিভিন্ন দিক তুলে ধরেন। সরাইল প্রেসক্লাবের সভাপতি বদর উদ্দিন বক্তৃতায় কারেন্ট জালের ব্যাবহার ও বিক্রি রোধে ব্যবস্থা গ্রহনের পরামর্শ দেন।

প্রধান অতিথি স্থানীয় সাংসদ জনাব এডভোকেট জিয়াউল হক মৃধা বলেন, প্রকৃত মৎস্য জীবি যারা তারা দিনেদিনে দূরে সরে যাচ্ছে মধ্যস্বত্য ভোগীদের কারনে। তাদেরকে বিভিন্ন সাহায্য সহযোগীতার মাধ্যমে ধরে রাখতে হবে, তারা জলমহাল থেকে দূরে সরে যাচ্ছে কেউ কেউ অন্য পেশায় যুক্ত হচ্ছে। বাংলাদেশ মৎস্য উৎপাদনে বিশ্বে ৩য়। আমাদের পার্শ্ববর্তী দেশেও বাংলাদেশ থেকে মৎস্য আমদানি করে নিয়ে যায়। বাংলাদেশের অধিকাংশ যুবক এখন বেকার সমস্যা দূর করার জন্য মৎস্য চাষে যুক্ত হচ্ছে এইটা একটা ভালো দিক। 

নি এম/দ্বীপক