eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
ভগবান শিবের তৃতীয় নেত্র কিসের প্রতীক?
আপডেট: ০৫:৩৪ pm ২১-০৭-২০১৮
 
 


আমরা জানি ভগবান শিবের দুই চোখ ছাড়াও কপালে রয়েছে একটি তৃতীয় নেত্র। কিন্তু কেন এই তৃতীয় নেত্র? কি মানে এই চোখের? অনেকেই জানেন না যে তৃতীয় নেত্র খুলেই পৃথিবীকে আলো দিয়েছিলেন শিব।

কথিত আছে, এক সময় মজার ছলেই শিবের দুই চোখ চেপে ধরেছিলেন পার্বতী। আর তার ফলে গোটা পৃথিবীতে অন্ধকার নেমে আসে। তাই পৃথিবীকে আলো দিতে তৃতীয় এই চোখ খুলতে বাধ্য হন তিনি। এর ফলেই ফিরে আসে আলো ও শক্তি। কিন্তু শিবের চোখ থেকে উৎপন্ন হওয়া তাপে পার্বতীর দুই হাত ঘামতে থাকে। সেই ঘাম মাটিতে পড়ে ও এক শিশুতে পরিণত হয়। সেই শিশুর নাম হয় অন্ধকা। এক অসুর তাকে দত্তক নেয়। ভগবান শিব অন্ধকাকে একটি বর দেন, বলেন, এমন কোনও মহিলার প্রতি সে আকৃষ্ট হবে যার প্রতি আকৃষ্ট হওয়া উচিৎ নয়। আর তাতেই একমাত্র তার মৃত্যু হতে পারে। এই বরেই বিশ্ব জয় করতে বেরিয়ে পড়ে অন্ধকা। কিন্তু পার্বতীর রূপে মুগ্ধ হয়ে তার প্রতি আকৃষ্ট হয় অন্ধকা। তখন শিব তাকে মেরে ফেলেন। তাই কোনও কামনাকে নিঃশেষ করে দেওয়ার একটি প্রতীক হল এই তৃতীয় নেত্র।

শিব কামনাকে শেষ করে বুঝিয়েছিলেন, কোনও কামনা না পেলেই আসে যন্ত্রণা। তাই তা থেকে দূরে থাকাই শ্রেয়।

অন্য এক কাহিনী অনুসারে সতীর মৃত্যুর পর শোকাহত হয়েছিলেন শিব। তিনি একটি গুহায় চলে যান ও ধ্যানে মগ্ন হন। এইসময়েই সতী পার্বতী হিসেবে জন্ম নেন। দেবতাদের অনেক চেষ্টাতেই শিবের ধ্যানমগ্ন করা সম্ভব হয়নি। এরপরেই প্রেমের দেবতা কামদেবকে পাঠানো হয়। কামদেব তিরের আঘাত করেন শিবকে। শিব তখন তৃতীয় নেত্র খুলে কামদেবকে ভস্মে পরিণত করেন।

এই তৃতীয় নেত্র জ্ঞানের নেত্র। কোনও দুষ্টকে দমন করেন শিব এই চোখ দিয়েই।

বিডি