eibela24.com
বুধবার, ২১, নভেম্বর, ২০১৮
 

 
দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার 
আপডেট: ১০:২০ am ২২-০৭-২০১৮
 
 


শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ যখন স্বাভাবিকভাবে কাজ করে তখনই আমরা সুস্থ থাকি। তেমনিভাবে মাড়ি দিয়ে রক্ত ঝরা সাধারণ বা জটিল রোগের কারণে হতে পারে। তাই কারণ নির্ণীত হওয়া দরকার। বিশ্বস্বাস্থ্য সংস্থার এক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশের ৮০ শতাংশ মানুষ দাঁত ও মাড়ি রোগে ভুগছে।

কেন হয়

-নিয়মিত সঠিক পদ্ধতিতে দাঁত ব্রাশ না করা এ রোগের প্রধান কারণ। ফলে দাঁতে জীবাণুর প্রলেপ পরে এবং এটি খাদ্যকণা ও লালার সঙ্গে মিশে দাঁতে পাথর সৃষ্টি করে। জীবাণুর এই প্রলেপ দূর করা না গেলে ধীরে ধীরে মাড়ির প্রদাহ শুরু হয়। ফলে মাড়ি ফুলে লাল হয়ে যায় ও সামান্য আঘাতেই মাড়ি দিয়ে রক্ত ঝরে।

-রক্তস্বল্পতা, হেমোফেলিয়া রক্ত ক্যান্সার, হরমোনে সমস্যা, অপুষ্টি, ভিটামিন সির অভাব, গর্ভাবস্থায়ও মাড়ি থেকে রক্ত ঝরতে পারে।

-কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় এ সমস্যা হয়। যেমন- মৃগী রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ।

প্রতিকার

-এ সব ক্ষেত্রে ডেন্টাল সার্জনের তত্ত্বাবধানে থেকে চিকিৎসা নিতে হয়। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বিশেষ যন্ত্রের সাহায্য সফল একটি প্রসিডিওর করেন। এর নাম স্কেলিং। এ কাজে যথেষ্ট ধৈর্য ও দক্ষতার প্রয়োজন। স্কেলিং করার আগেই জীবাণু প্রতিরোধক ব্যবহার করতে হয় ও প্রচুর পানি খেতে বলা হয়। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য কেবল ভিটামিন সি খাওয়া অযৌক্তিক।

নি এম/