eibela24.com
শনিবার, ১৫, ডিসেম্বর, ২০১৮
 

 
বৈষম্যহীন বিশ্ব গড়তে ওআইসি-ব্রিকসের সম্পর্ক শক্তিশালী করা উচিত: এরদোগান
আপডেট: ১০:৫৭ am ২৮-০৭-২০১৮
 
 


একটি বৈষম্যহীন বিশ্বের জন্য দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা থেকে উপকৃত হতে ওআইসি এবং ব্রিকসের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করা উচিত বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বৈশ্বিক রাজনৈতিক অর্থনীতিতে সহযোগিতাকে শক্তিশালী করতে একটি নতুন ‘ক্রেডিট-রেটিং এজেন্সি’ গঠনের প্রস্তাব দেন।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক রাজধানী জোহানেসবার্গ ব্রিকসের ১০তম শীর্ষ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সম্মেলনে এরদোগান বলেন, ‘আমরা বিশেষ করে অর্থনীতি, বাণিজ্য ও উন্নয়নের ক্ষেত্রে ব্রিকস দেশগুলির সঙ্গে কাজ করতে চাই। আমি মনে করি আমরা তুর্কি প্রতিষ্ঠান এবং ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি)এবং বিজনেস কাউন্সিলের মধ্যে নতুন সহযোগিতা গড়ে তুলতে পারি।’

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে ব্রিকস গঠিত হয়েছে। ইসলামিক কো-অপারেশন অর্গানাইজেশন (ওআইসি) এর চেয়ারম্যান হিসাবে ১০তম বার্ষিক সভায় তুরস্ককে আমন্ত্রণ জানানো হয়।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রী, অর্থ ও ট্রেজারি মন্ত্রী, জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী, বাণিজ্য মন্ত্রী এবং ক্ষমতাসীন জাস্টিজ এন্ড ডেবেলপমেন্ট পার্টির (একেপি) নেতাদের নিয়ে ২৬ জুলাই এরদোগান জোহানেসবার্গ যান।

এটি তুরস্ক এবং ব্রিকস ব্লকের মধ্যে প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক। বৈঠকে এরদোগান বলেন, তিনি ব্রিকসের সঙ্গে আরো সম্পর্ক গড়ে তুলতে এটিকে একটি সুযোগ হিসেবে মনে করেন।

তিনি বলেন, ‘আমরা আমাদের ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয় এবং ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে শিগগিরই আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

ওআইসি'র প্রতিনিধি হিসেবে শীর্ষ সম্মেলনে এরদোগান বলেন, একটি বৈষম্যহীন বিশ্বের জন্য দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা থেকে উপকৃত হতে ওআইসি এবং ব্রিকসের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করা উচিত।

এরদোগান বলেন, নতুন এবং নিরপেক্ষ আন্তর্জাতিক ক্রেডিট রেটিং এজেন্সি গঠনের মাধ্যমে ব্রিকস দেশগুলি ও তুরস্কের মধ্যে সহযোগিতার নতুন ক্ষেত্র তৈরি হতে পারে।

নি এম/