eibela24.com
বুধবার, ১৪, নভেম্বর, ২০১৮
 

 
আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীদের বিক্ষোভ
আপডেট: ০৩:২৯ pm ০২-০৮-২০১৮
 
 


বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় রাজধানীতে শুরু হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে সুবিচার আর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ। সেই বিক্ষোভের খবর এখন উঠে আসছে বিভিন্ন দেশের গণমাধ্যমেও।

প্রতিবেশী দেশ ভারতের বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকায় বুধবার দিবাগত রাতে প্রথম প্রকাশিত হয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে প্রতিবেদন। সেখানে ‘নিরাপদ সড়ক চাই’ লেখা পোস্টার হাতে নিয়ে ইউনিফর্ম পরা এক ছাত্রের দাঁড়িয়ে থাকার ছবি প্রকাশিত হয়েছে।

বাসচাপায় শিক্ষার্থী নিহত-বিক্ষোভ-গণপরিবহন সংকট

আনন্দবাজার পত্রিকা

‘বাংলাদেশে ছাত্রেরা রাস্তায়, স্কুল বন্ধ’ শিরোনামে লেখা ওই প্রতিবেদনে উঠে এসেছে বিক্ষোভের সূত্রপাত হিসেবে এক লাইনে সেই দুর্ঘটনা, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে স্কুল-কলেজের ছেলেমেয়েদের রাস্তায় বিক্ষোভ, বাসে আগুন, ভাংচুর, লাইসেন্সবিহীন গাড়ি চালকদের চাবি কেড়ে নেয়া।

এছাড়া উল্টোপথে মন্ত্রীর গাড়িকে ঘুরিয়ে দেয়া, লাইসেন্স না থাকায় পুলিশের গাড়ি-বাইক থামিয়ে দেয়া, আবার ট্রাফিক নিয়ন্ত্রণ করে দিনশেষে রাস্তার ভাঙা কাচ ঝাড়ু দেয়ার কথাও বলা হয়েছে প্রতিবেদনে।

বাসচাপায় শিক্ষার্থী নিহত-বিক্ষোভ-গণপরিবহন সংকট

ভয়েস অব আমেরিকা

ভয়েস অব আমেরিকার অনলাইন বাংলা সংস্করণে বুধবার বিক্ষোভ নিয়ে সংবাদ প্রকাশ হয়। ‘ছাত্র বিক্ষোভ চতুর্থ দিনে, জনদুর্ভোগ চরমে’ শিরোনামে প্রতিবেদনটি শুরু হয়েছে শিক্ষার্থীদের বিক্ষোভে রাজধানীর অচল হয়ে পড়া অবস্থা দিয়ে। এরপর ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের বর্তমান অবস্থা, রাজধানী থেকে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়া, অনেক জায়গায় অভিভাবকদেরও অংশ নেয়াসহ প্রশাসনের বক্তব্য তুলে ধরা হয়েছে।

বাসচাপায় শিক্ষার্থী নিহত-বিক্ষোভ-গণপরিবহন সংকট

দ্য স্ট্রেইটস টাইমস

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস শাহবাগে ইউনিফর্ম পরা শিক্ষার্থীদের বসে থাকার ছবিসহ প্রতিবেদন প্রকাশ করে বুধবার। ‘Bangladesh students blockade Dhaka roads after bus deaths’ (বাসচাপায় নিহতের ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীদের ঢাকায় রাস্তা অবরোধ) শীর্ষক প্রতিবেদনে শিক্ষার্থীদের টানা বিক্ষোভ, ঢাকার রাস্তায় অচলাবস্থা, মঙ্গলবার পুলিশের লাঠিচার্জ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বিক্ষোভ বন্ধ করার আহ্বান ও ব্যবস্থা নেয়ার আশ্বাসের কথা জানানো হয়েছে।

বাসচাপায় শিক্ষার্থী নিহত-বিক্ষোভ-গণপরিবহন সংকট

সিনহুয়া

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার ওয়েবসাইট সিনহুয়ানেট ‘Bangladesh students return to streets for 4th day in protest over deaths of pals’ (বন্ধুদের মৃত্যুর প্রতিবাদে বাংলাদেশি শিক্ষার্থীরা চতুর্থ দিনের মতো রাজপথে) শিরোনামে বুধবার প্রকাশিত সংবাদে বলা হয়েছে, বেপরোয়া বাস চালনার ফলে বন্ধুদের মর্মান্তিক মৃত্যুর প্রতিবাদে বাংলাদেশের রাজধানী ঢাকার বেশকিছু অংশে রাজপথে নেমেছে হাজারো শিক্ষার্থী।

রোববারের ঘটনার সংক্ষিপ্ত বর্ণনার পাশাপাশি বুধবার পর্যন্ত বিক্ষোভের আপডেট এবং সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর নেয়া ব্যবস্থার কথা জানানো হয়েছে ওই লেখায়।

বাসচাপায় শিক্ষার্থী নিহত-বিক্ষোভ-গণপরিবহন সংকট

আনাদোলু

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির ওয়েবসাইটে ‘Bangladesh: Students protest deadly road accident’ (বাংলাদেশ: মারাত্মক সড়ক দুর্ঘটনার প্রতিবাদ করছে শিক্ষার্থীরা) শিরোনামে বুধবার প্রকাশিত প্রতিবেদনে সংক্ষেপে রোববারের বাসচাপার ঘটনা, শিক্ষার্থীদের বিক্ষোভ, মামলা ও স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তুলে ধরা হয়েছে।

রবিবার দুই বাসের রেষারেষিতে রাজধানীর বিমানবন্দর সড়কে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনার পর থেকে নয় দফা দাবি বাস্তবায়নে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সূএ: চ্যানেলআই

নি এম/