eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
পরমাণু কর্মসূচি বন্ধ করেনি উত্তর কোরিয়া: জাতিসংঘ
আপডেট: ০৪:১০ pm ০৪-০৮-২০১৮
 
 


জাতিসংঘের অবরোধ অগ্রাহ্য করে পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। শুক্রবার এক প্রতিবেদনে এই কথা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

নিরাপত্তা পরিষদের ওই প্রতিবেদনে বলা হয়, পিয়ংইয়ং অবৈধভাবে জাহাজ থেকে জাহাজে তেল জাতীয় দ্রব্যের স্থানান্তর বাড়িয়েছে এবং বিভিন্ন দেশের কাছে অস্ত্র বিক্রির চেষ্টাও চালিয়ে যাচ্ছে।

শুক্রবার (৩ আগস্ট) একটি স্বতন্ত্র বিশেষজ্ঞ দল জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত একটি গোপন প্রতিবেদন পেশ করে। জাতিসংঘের নিষেধাজ্ঞার প্রেক্ষিতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি পর্যবেক্ষণের পর দলটি এ প্রতিবেদন দেয়।

এই প্রতিবেদনের বিষয়ে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক এবং পরমাণু নিরস্ত্রিকরণের প্রতিশ্রুতি সত্ত্বেও পিয়ংইয়ং নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে বলে তারা ধারণা করছেন।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, গোয়েন্দা স্যাটেলাইটের মাধ্যমে তারা জানতে পেরেছেন, একটি স্থানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নির্মাণের কার্যক্রম অব্যাহত রয়েছে।

গত জুনে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক হয়। ঐতিহাসিক ওই বৈঠকে দুই নেতা পরমাণু নিরস্ত্রিকরণের প্রতিশ্রুতি দেন।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা ঘিরে দেশটি বর্তমানে বেশ কিছু আন্তর্জাতিক ও মার্কিন অবরোধে রয়েছে।

নি এম/