eibela24.com
বৃহস্পতিবার, ১৫, নভেম্বর, ২০১৮
 

 
ভারতে পাথর খনিতে বিস্ফোরণে নিহত ১২
আপডেট: ০৪:১৭ pm ০৪-০৮-২০১৮
 
 


ভারতের অন্ধ্রপ্রদেশের একটি পাথর খনিতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১২ শ্রমিক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও চার শ্রমিক। তাদের উদ্ধার করে আলুরু হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৮টার দিকে প্রদেশের কুরনল জেলার হাথি বেলাগান গ্রামে এই বিস্ফোরণের ঘটনা ঘটে ।

বিস্ফোরণটি এতই শক্তিশালী ছিল যে, খনি থেকে বিশাল আকারের পাথর খণ্ড উড়ে গিয়ে শ্রমিকদের বিশ্রামাগারের উপর গিয়ে পড়ে। সেখানে ২০ জনের মতো শ্রমিক কাজ শেষে বিশ্রাম নিচ্ছিলেন। এছাড়া বিস্ফোরণের ফলে খনি এলাকায় আগুন ধরে যায়। আগুনে সেখানে থাকা তিনটি ট্রাক্টর, একটি ট্রাকসহ অন্যান্য ঘরও পুরোপুরি ভস্মীভূত হয়।

বিস্ফোরণের প্রচণ্ড শব্দে আশেপাশের গ্রামের বাসিন্দারাও আতঙ্কিত হয়ে পড়েন। প্রচণ্ড ঝাঁকুনিতে এসব গ্রামের কয়েকটি ঘর ধসে পড়লে আতঙ্কিত গ্রামবাসীরা ঘর থেকে বেরিয়ে আসেন। ১০ মাইল দূর থেকেও বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

শুক্রবার মধ্যরাত পর্যন্ত পাথরের নিচে চাপা পড়া বিশ্রামাগার থেকে ৮টি লাশ উদ্ধার করা হয়েছে। পাথরের নিচে এখনও আরো লাশ আছে বলে মনে করা হচ্ছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। এ ঘটনায় হতাহতদের সবাই ভারতের উড়িষ্যা রাজ্যের বাসিন্দা। তারা কাজের জন্য এই রাজ্যে এসেছিল।

এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু। তিনি কুরনুল জেলা প্রশাসনকে এই ঘটনায় দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যে এ ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ কর্মকর্তা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নি এম/