eibela24.com
সোমবার, ২৪, সেপ্টেম্বর, ২০১৮
 

 
রাজধানীর স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী
আপডেট: ০৪:৫৬ pm ০৫-০৮-২০১৮
 
 


বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভের মুখে ঢাকা মহানগরের স্কুল ও কলেজগুলোর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রবিবার বেলা তিনটায় কলেজগুলোর অধ্যক্ষ ও উপাধ্যক্ষদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক হবে বলে জানা গেছে। এছাড়া বিকেল পাঁচটায় স্কুলগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ঢাকার স্কুল ও কলেজের প্রধানদের সঙ্গে শিক্ষামন্ত্রীর এই বৈঠক হবে।

গত রবিবার কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হয়। এরপর ৯ দফা দাবি নিয়ে শিক্ষার্থীরা রাস্তায় নামে। ছাত্র বিক্ষোভের জেরে গত বৃহস্পতিবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। কিন্তু দেখা যায়, ওই দিনই শিক্ষার্থীরা রাজপথে বেশি সরব ছিল।

নিরাপদ সড়কের দাবিতে টানা এক সপ্তাহ ধরে চলা ছাত্র বিক্ষোভ বন্ধে এখন পর্যন্ত সমাধান খুঁজে পায়নি সরকার। একের পর এক উদ্যোগ ও আহ্বানে সুফল মিলছে না। শিক্ষার্থীদের সব দাবি মেনে নেয়ার ঘোষণা, তাদের ফিরিয়ে নিতে অভিভাবক ও শিক্ষকদের প্রতি সরকারের আহ্বান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার উদ্যোগ—কোনো কিছুতেই আন্দোলন থামছে না।

সরকারের তরফ থেকে দাবি মেনে নিয়ে তা বাস্তবায়নের আশ্বাস দেয়া হলেও শিক্ষার্থীরা তা মানতে নারাজ। তারা বলছে, বাস্তবায়ন হবে—এ বিষয়ে পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না।

আন্দোলনরত শিক্ষার্থীদের মাঝে ‘তৃতীয় পক্ষ ঢুকে পড়েছে’ বলে মন্তব্য করেছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই নিরাপত্তার স্বার্থে তাদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, “যথেষ্ট হয়েছে, আর নয়। এখন ঘরে ফিরে যেতে হবে। লেখাপড়ায় মনোযোগ দিতে হবে।”

নি এম/