eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
টি-টুয়েন্টির পর টাইগারদের চোখ এবার এশিয়া কাপে
আপডেট: ০৪:০০ pm ০৭-০৮-২০১৮
 
 


শুরুটা খারাপ হলেও শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ সফরটা মনে রাখার মতোই হল টাইগারদের। ওয়ানডে আর টি-টুয়েন্টি দুটো সিরিজ জয়ী ট্রফি সঙ্গী করে ফিরছে টাইগাররা। একটা মিশন শেষ, সামনে আরেকটা লড়াই। ঈদের পরই শুরু হয়ে যাবে এশিয়া কাপ নিয়ে ব্যস্ততা।

এশিয়ার শ্রেষ্টত্বের লড়াই এবার বসবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ১৪তম আসর। দুই বছর আগে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশে। যেখানে বাংলাদেশকে ৮ উইকেট হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ২০১৬ সালে খেলা হয়েছে টি-টুয়েন্টি ফরম্যাটে। এবার ওয়ানডে ফরম্যাটে মানে ৫০ ওভারের ম্যাচ হবে।

৬ দেশের অংশগ্রহণে মরুর বুকে এবার জমে উঠবে ক্রিকেট লড়াই। এরমধ্যে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান নিশ্চিত হয়েছে আগেই। বাকী একটা দল বাছাই পর্বের বৈতরনী পার হয়ে অংশ নেবে এশিয়া কাপের মূল পর্বে।

ছয় দেশকে নিয়ে হবে এশিয়া কাপ ক্রিকেটের বাছাইপর্ব। যেখানে অংশ নেবে হংকং, মালয়েশিয়া, ওমান, সংযুক্ত আরব আমিরাত, নেপাল ও সিঙ্গাপুর। এই লড়াইয়ের চ্যাম্পিয়ন দল উঠে আসবে চূড়ান্ত পর্বে। ২৯ আগস্ট-৬ সেপ্টেম্বর মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপের বাছাইপর্ব।

লড়াইয়ে মাশরাফি বিন মর্তুজার দল রয়েছে গ্রুপ ‘বি’তে। যেখানে অন্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আর গ্রুপ ‘এ’তে খেলবে ভারত, পাকিস্তান এবং বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল।

টুর্নামেন্টের ফরম্যাট জানাচ্ছে, প্রতি গ্রুপ থেকে দুটি করে মোট চার দল উঠে যাবে সুপার ফোরে। যেখানে সবাই সবার সঙ্গে লড়বে। সেই লড়াই শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুটি দেশ মুখোমুখি হবে ফাইনালে।

১৫ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন। ২০ সেপ্টেম্বর প্রতিপক্ষ আফগানিস্তান। পরের পর্বে উঠতে হলে একটা ম্যাচ জিততেই হবে।

এশিয়া কাপ সূচি

তারিখ         ম্যাচ                              ভেন্যু
১৫ সেপ্টেম্বর – বাংলাদেশ ও শ্রীলঙ্কা                দুবাই
১৬ সেপ্টেম্বর – পাকিস্তান ও বাছাইপর্বে চ্যাম্পিয়ন দল   দুবাই
১৭ সেপ্টেম্বর – শ্রীলঙ্কা ও আফগানিস্তান           আবুধাবি
১৮ সেপ্টেম্বর – ভারত ও বাছাইপর্বে চ্যাম্পিয়ন দল   দুবাই
১৯ সেপ্টেম্বর – ভারত ও পাকিস্তান              দুবাই
২০ সেপ্টেম্বর – বাংলাদেশ ও আফগানিস্তান         আবুধাবি
সুপার ফোর

২১ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ বিজয়ী ও গ্রুপ ‘বি’ রানার্সআপ দুবাই
২১ সেপ্টেম্বর- গ্রুপ ‘বি’ বিজয়ী ও গ্রুপ ‘এ’ রানার্সআপ আবুধাবি
২৩ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ বিজয়ী ও গ্রুপ ‘এ’ রানার্সআপ দুবাই
২৩ সেপ্টেম্বর- গ্রুপ ‘বি’ বিজয়ী ও গ্রুপ ‘বি’ রানার্সআপ আবুধাবি
২৫ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ বিজয়ী ও গ্রুপ ‘বি’ বিজয়ী      দুবাই
২৬ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ রানার্স ও গ্রুপ ‘বি’ রানার্সআপ আবুধাবি

ফাইনাল
২৮ সেপ্টেম্বর       পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল      দুবাই

নি এম/