eibela24.com
রবিবার, ২১, জুলাই, ২০১৯
 

 
আমার মা ছিলেন আসল গেরিলা: প্রধানমন্ত্রী 
আপডেট: ০৩:০৩ pm ০৮-০৮-২০১৮
 
 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার মা বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিব ছিলেন আসল গেরিলা। আন্দোলন কীভাবে করতে হবে সেটি তাঁর মায়ের কাছ থেকেই শেখা বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (৮ অগাস্ট) বেলা ১২টার দিকে বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য প্রদাণকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক ভাবে আমার মা যে কত দৃঢ় চিত্তের ছিলেন, তিনি রাজনীতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য কাজ করে গেছেন। বাব যখন ৬ দফা দাবি পেশ করলেন তারপর তাকে জেলখানায় নিয়ে যাওয়া হলো।

আমাদের বাড়ির সামনে পাহাড়া দেয়ার জন্য তখন আইবি ছিল, ‘আমার মা তাদের চোখ ফাঁকি দিয়ে আজিমপুর কলোনীতে গিয়ে ছাত্র নেতাদের সাথে বৈঠক করতেন। তখন আমার আব্বা কারাগারে বসে যে নির্দেশনা গুলো দিতেন, যে স্লোগান গুলো দিতেন মা ছাত্র নেতাদের কাছে তা পৌঁছে দিতেন’।

কিন্তু সেই সময় ইন্টেলিজেন্সের লোকরা এই খবরটা জানতে পারেননি। এর আরেকটা প্রমাণ পেয়েছি এসবি কাছে রিপোর্ট দেখতে গিয়ে দেখলাম আমার আব্বার বিরুদ্ধে ৪৭ ফাইল। আমার মা যে গেরিলার বেশে এমন করে যেতেন, এই নির্দেশনা গুলো দিতেন ওই রিপোর্ট গুলোতে আমি খুঁজে পাইনি।

এই দেশের স্বাধীনতায় আমার মা’র অবদান অনেক। আমার মা ছিলেন আসল গেরিলা। তিনি আন্দোলনটাকে গড়ে তুলেছেন। আন্দোলন কিভাবে করতে হবে এটা আমার মা’র কাছ থেকে শেখা।

নি এম/