eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
করুণানিধির শেষ শ্রদ্ধায় পদপিষ্ট হয়ে নিহত ২
আপডেট: ১০:২০ am ০৯-০৮-২০১৮
 
 


দক্ষিণ ভারতের প্রভাবশালী রাজনীতিবিদ ও তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী মুথুভেল করুণানিধিকে শ্রদ্ধা জানাতে আসা সাধারণ মানুষের ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরো অন্তত ৩০ জন।

বুধবার বেলা সোয়া ১১টার দিকে রাজাজি হল প্রাঙ্গণে করুণানিধির প্রতি সর্বসাধারণের মানুষ শেষ শ্রদ্ধা জানাতে এলে এ ঘটনা ঘটে। সেখানে শেষবারের মতো তাঁকে দেখতে হাজার-হাজার মানুষের ঢল নামে।

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, নিহত দুজনের মধ্যে একজন পুরুষ, অপরজন নারী। আর আহতদের স্থানীয় রাজীব গান্ধী সরকারি জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

কর্তব্যরত পুলিশকর্মীরা একটি নির্দিষ্ট পথ দিয়ে ভেতরে ঢোকাচ্ছিলেন আগত মানুষজনকে। কিন্তু বাইরের দিকে ভিড় এতটাই বেড়ে যায়, যে পুলিশের সেই ব্যারিকেড ভেঙে যায়। ওই ভবনের দেওয়াল বেয়ে উপরে দেখা যায় অনেককে।

সবাই হলের ভেতরে ঢোকার চেষ্টা করতেই শুরু হয় বিশৃঙ্খলা। তখনই পদপিষ্টের ঘটনা ঘটে। যদিও কিছুক্ষণের মধ্যেই লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ডিএমকের পক্ষ থেকে জানানো হয়েছিল, বিকেলে রাজাজি হল থেকে করুণানিধির মরদেহ নিয়ে যাওয়া হবে মেরিনা বিচের আন্না স্কোয়ারে। এই তিন কিলোমিটার রাস্তা কার্যত জনসমুদ্রের চেহারা ইতিমধ্যেই জনসমুদ্রের চেহারা নিয়েছে।

পুলিশ প্রশাসনের আশঙ্কা, অন্তিম যাত্রা শুরু হলে সেই সংখ্যা আরও কয়েক গুণ বেড়ে যাবে। ফলে পিরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজাজি হলে গিয়ে শেষ শ্রদ্ধা জানিয়েছেন। কানিমোঝি, স্ট্যালিন-সহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে কথাও বলেন তিনি।

মেরিনা বিচেই করুণানিধির শেষকৃত্যের অনুমতি দিল মাদ্রাজ হাইকোর্ট। নজিরবিহীনভাবে মধ্যরাতে শুনানি শুরু হলেও তা শেষ হয়নি। অবশেষে বুধবার সকালে আদালত জানিয়ে দিল, মেরিনা সৈকতে আন্না মেমোরিয়ালেই করুণানিধিকে সমাধিস্থ করা যাবে।

উল্লেখ্য, তামিলনাড়ু রাজ্যের পাঁচবারের মুখ্যমন্ত্রী এম করুণানিধি (৯৪) গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে চেন্নাইয়ের কাবেরি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন। প্রায় ৬০ বছরের রাজনৈতিক জীবনে তিনি ডিএমকে পার্টি থেকে পাঁচবার নির্বাচিত হয়ে মুখ্যমন্ত্রী হিসেবে তামিলনাড়ু শাসন করেছেন।

গত ২৮ জুলাই মূত্রনালির সংক্রমণ ও তীব্র জ্বর নিয়ে এম করুণানিধিকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। গত সোমবার রাতে হাসপাতালটির পক্ষ থেকে জানানো হয়, তাঁর অবস্থার অবনতি হয়েছে। মঙ্গলবার সকালে জানানো হয়, তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রীর অবস্থা ‘অত্যন্ত সংকটজনক’। সন্ধ্যায় তাঁর মৃত্যুর কথা ঘোষণা করে হাসপাতালটির কর্তৃপক্ষ।

নি এম/