eibela24.com
বুধবার, ২১, নভেম্বর, ২০১৮
 

 
ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি কলম্বিয়ার
আপডেট: ০৩:০৮ pm ০৯-০৮-২০১৮
 
 


কলম্বিয়া একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। দেশটির নতুন প্রেসিডেন্ট ইভান দুক দায়িত্ব নেয়ার কয়েকদিন আগে এ স্বীকৃতি দেয়া হলো। 

বুধবার প্রকাশিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি চিঠি থেকে একথা জানা যায়।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘আমি আপনাদের সবাইকে জানাতে চাই যে কলম্বিয়া সরকারের হয়ে প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া লাতিন আমেরিকার সর্বশেষ রাষ্ট্র কলম্বিয়া। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার মতে, নতুন প্রেসিডেন্ট দুকোও এই সিদ্ধান্তের সমর্থন জানিয়েছে। জাতিসংঘের ৭০ শতাংশের বেশি সদস্য রাষ্ট্র ফিলিস্তিনকে স্বাধীন দেশে হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বারবারই বলে আসছেন, তাদেরকে সার্বভৌমত্বের স্বীকৃতি দিলে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া অনেকটা ত্বরান্বিত হবে। তবে তা মানতে নারাজ ইসরায়েল ও তার মিত্ররা।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সোমবার কলম্বিয়া সফরের কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করে তিনি বলেন, গাজা উপত্যকার সাথে তার দেশের সীমান্ত বরাবর বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপের বিষয়ে গুরুত্ব দেয়া প্রয়োজন।

নি এম/