eibela24.com
শনিবার, ১৫, ডিসেম্বর, ২০১৮
 

 
খুবিতে ১৫ সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু
আপডেট: ০৩:১৩ pm ০৯-০৮-২০১৮
 
 


খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিস্তারিত সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদন করা যাবে। চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। এবার বিশ্ববিদ্যালয়ের ৬টি স্কুল এবং দু’টি ইনস্টিটিউটকে তিনটি ইউনিটে ভাগ করে একদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এবছর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন প্রথমবার চার বছর মেয়াদী কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটাসহ মোট আসন সংখ্যা ১২২৯টি। গতবছর ২৮টি ডিসিপ্লিনে ১১৯৯টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিল। সে অর্থে এবার ৩০টি আসন বেড়েছে।

আগামী ১৭ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধু চারুকলা ইনস্টিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকাল ৩টা থেকে ৪-৩০টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যাবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২০১৭ বা ২০১৮ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। ভর্তিসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যসমূহ খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত যেকোনও তথ্য সংশ্লিষ্ট স্কুলের ডিন/ইনস্টিটিউটের পরিচালকের অফিস থেকে জানা যাবে। 

নি এম/