eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
১৮শ’ বছর আগের স্বর্ণের আংটি
আপডেট: ১০:৫৫ am ১১-০৮-২০১৮
 
 


যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই, পাইলে পাইতে পার অমূল্য রতন— কবিতার এই আপ্তবাক্যে বিশ্বাস করে বহু সময়ই সামান্যর ভিতরেও অসামান্যের সন্ধান করে চলে মানুষ। কখনও কখনও ঘটে যায় ‘ম্যাজিক’। ব্রিটেনের বাসিন্দা জেসন ম্যাসির জীবনেও ঘটেছে এমনই এক অদ্ভুত ঘটনা। শখ করে ফাঁকা মাঠে অনুসন্ধান চালাতে গিয়ে তাঁর চক্ষু চড়ক গাছ! মিলেছে বিপুল গুপ্তধনের। গল্পকথার মতো শোনালেও ঘটনাটি একেবারে সত্যি।

জেসন যেসব গুপ্তধন পেয়েছেন তার মধ্যে সবচেয়ে মূল্যবান হচ্ছে ১৮০০ বছর আগের একটি সোনার আংটি ও স্বর্ণমুদ্রা। একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যেই তিনি ওই ধনসম্পত্তির সন্ধান পেয়েছেন। 


সম্প্রতি 'ডিটেক্টিং ফর ভেটেরানস' নামের একটি গ্রুপের হয়ে জেসন মাসেশখের প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান চালান। সেখান থেকে প্রায় ১৮০০ বছর আগের একটি রোমান আংটির খোঁজ পাওয়া গেছে। আংটিটি ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি। আংটিটির ওপরে রোমান দেবী ভিক্টোরিয়ার ছবি খোদাই করা আছে।

আংটিটি ২০০ থেকে ৩০০ খ্রিষ্টাব্দের মাঝামাঝি সময়ে তৈরি করা হয়েছিল বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।
ইতোমধ্যে ব্রিটিশ মিউজিয়াম কর্তৃপক্ষের কাছে আংটিটি পাঠানো হয়েছে। এটির মূল্য কত হতে পারে তা মিউজিয়াম কর্তৃপক্ষ জানার চেষ্টা করছে। যে মূল্য পাওয়া যাবে আংটিটি থেকে তার ৫০ ভাগ টাকা জেসন এবং সমারসেটের সেই মালিককে সমান ভাগে পাবেন। 

জানা গেছে, গুপ্তধনটি থেকে রোমান আংটি ছাড়াও ৬০টি রোমান মুদ্রা পাওয়া গেছে। মুদ্রাগুলোর বেশিরভাগই ব্রোঞ্জ ও রুপার। সাউথ ওয়েস্ট হেরিটেজ ট্রাস্টের এক কর্মকর্তা এ বিষয়ে জানান, এর আগেও সমারসেটে বিভিন্ন ধরনের প্রাচীন আংটি পাওয়া গেছে। সূত্র: ডেইলি মেইল

নি এম/