eibela24.com
শুক্রবার, ২১, সেপ্টেম্বর, ২০১৮
 

 
নেপালে চলতি মাসেই হাসিনা-মোদী বৈঠক 
আপডেট: ০৩:২৪ pm ১২-০৮-২০১৮
 
 


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের শেষে নেপালে অনুষ্ঠিত হতে যাওয়া বিমস্টেক সম্মেলনের ফাঁকে বৈঠকে বসবেন তারা। 

সূত্রের জানায়, বিমস্টেক সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা রয়েছে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির। ৩০ ও ৩১ আগস্ট এই সম্মেলন হবে। সম্মেলনের ফাঁকে বৈঠক করবেন দুই নেতা। 

সম্প্রতি আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখ বাঙালি। এদেরকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করতে মরিয়া ক্ষমতাসীন বিজেপি সরকার। হাসিনা-মোদি বৈঠকে এটি আলোচনার প্রধান বিষয় থাকবে বলে মনে করা হচ্ছে। এই ইস্যুতে বাংলাদেশে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই এমনটিই হাসিনাকে আশ্বস্ত করতে পারেন মোদি।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৈঠকে মোদি শেখ হাসিনাকে জানাবেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য ঢাকাকে দুয়ারে দুয়ারে ঘুরতে হবে না। নয়া দিল্লি এই বিষয়টি নিয়ে ঢাকার পাশে রয়েছে। মিয়ানমারের সঙ্গে এই নিয়ে দূতিয়ালি চলছে। পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ সামগ্রী পাঠানো ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। অদূর ভবিষ্যতে এই সাহায্যের বহর আরও বাড়ানো হবে।

বাংলাদেশের ভোটের আগে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ। দিল্লির তরফ থেকে এমন কিছু করা হবে না, যাতে বাংলাদেশের রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে যায়।

অন্যদিকে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ নিয়েও মোদি-হাসিনার বৈঠকে ইতিবাচক আলোচনা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সূএ: আনন্দবাজার

নি এম/