eibela24.com
বুধবার, ২৬, সেপ্টেম্বর, ২০১৮
 

 
যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ নয় আলোচনাও নয়: খামেনি
আপডেট: ১০:১৮ am ১৪-০৮-২০১৮
 
 


ইরানের নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের আলোচনা অথবা যুদ্ধ হবে না।তেহরানের ক্ষমতাসীন সরকারের অব্যবস্থাপনার কারণেই দেশটিতে সমস্যার সৃষ্টি হয়েছে; যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার কারণে নয়।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর গত সপ্তাহে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। এ অবস্থায় ওয়াশিংটনের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসার সম্ভাবনা নাকচ করে দিয়েছে তেহরান।সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, সম্প্রতি মার্কিন কর্মকর্তারা আমাদের ব্যাপারে অমার্জিত ভাষায় কথা-বার্তা বলেছেন। নিষেধাজ্ঞার পাশাপাশি তারা যুদ্ধ এবং সমঝোতার ব্যাপারেও কথা বলছেন।এ ব্যাপারে আমি জনগণের উদ্দেশে বলতে চাই : কোনো যুদ্ধ হবে না, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনাও হবে না।

এদিকে, সোমবার(১৩আগস্ট) নতুন প্রজন্মের স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী উদ্বোধন করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি। এসময় তিনি ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতা আরো বাড়ানো হবে বলে অঙ্গীকার করেন।

উল্লেখ্য, গেল ৭ আগস্ট তেহরানের ওপর প্রথম দফার নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ওয়াশিংটন। ইরানের বৃহত্তম রপ্তানি তেল ও গ্যাস খাতকে টার্গেট করে আরেক দফার নিষেধাজ্ঞা আগামী নভেম্বরে কার্যকর হবে।

নি এম/