eibela24.com
শুক্রবার, ২১, সেপ্টেম্বর, ২০১৮
 

 
দূর করুন নখের হলদে ভাব
আপডেট: ১১:১৩ am ১৬-০৮-২০১৮
 
 


মানুষের মুখে চোখ পড়ার পরেই চোখ পড়ে হাত-পায়ের দিকে। তাই হাত-পায়ের সৌন্দর্যও মেনে চলা দরকার। কিন্তু সেটা ঠিক কীভাবে তা বুঝতে পারি না অনেকেই। আর এক্ষেত্রে সচেতনতার অভাবও রয়েছে। হাতের সৌন্দর্যের সঙ্গে সুস্থ ও সুন্দর নখ জড়িত বলে নখের প্রতিও যত্নবান হতে হয়। যদি নখের রং বদলে যায়, তাহলে সাবধান হন আজই, চেষ্টা করুন এই পদ্ধতিগুলো:  

বেকিং সোডা

আপনার নখের দাগ দূর করতে চাইলে সবচেয়ে ভালো পন্থা হলো বেকিং সোডা। এজন্য ১ টেবিল চামচ বেকিং সোডা, আধা চা চামচ অলিভ অয়েল, ১ চা চামচ লেবুর রস দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটি এবার একটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর ঘষুণ। ৫-১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এমন করলে নখের দাগ চলে যাবে।

লেবুর রস

লেবুকে প্রাকৃতিক ব্লিচিং উপাদান বলা হয়। চিনি দিয়ে নখের হলদেটে ভাব কমিয়ে নখের গোলাপি আভা ধরে রাখে। এজন্য একটি বাটিতে কিছুটা লেবুর রস নিয়ে ১০-১৫ মিনিট সেই রসে নখ ভিজিয়ে রাখুন। এরপর একটি টুথব্রাশ দিয়ে নখ আলতো করে ঘষুন। কুসুম গরম পানি দিয়ে নখ ধুঁয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন, দাগ চলে যেতে থাকবে।

টুথপেষ্ট

টুথপেস্ট যে শুধু আমাদের দাঁত সাদা করে তাই নয়। এটি নখের হলদেটে ভাব দূর করতেও দারুণ কার্যকর। নখের হলদে দাগের ওপর সাদা টুথপেষ্ট লাগান। ৫-১০ মিনিট পর সেটি ধুঁয়ে ফেলুন ভালো করে। সপ্তাহে তিনবার এভাবে পেস্ট লাগান। এতে করে হলদে দাগ চলে যাবে।

কমলার খোসা

কমলার খোসা যে আমাদের ত্বকের যত্নে কাজে লাগে সেটা আমরা সবাই জানি। এই খোসা দিয়ে খুব সহজে নখের দাগও দূর করা যায়। কমলার খোসা দিয়ে প্রতিদিন নখের হলুদ অংশে ঘষুন। কয়েক সপ্তাহ নিয়মিত এমনটা করার পর নখের হলদেভাব চলে যাবে। পরে নখের স্বাভাবিক রঙ ফিরে আসবে।

হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারঅক্সাইড নখের হলদে দাগ দূর করতে সাহায্য করে, তবে সেটা অবশ্যই খুব অল্প পরিমাণে। ১ কাপ পানির মধ্যে ২-৩ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ২ মিনিট নখটি পেস্টে ভিজিয়ে রেখে নরম ব্রাশ দিয়ে নখ ঘষুন। এরপর কুসুম গরম পানি দিয়ে নখ ধুঁয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

নখ যাতে হলুদ না হয়ে যায়

১. নখের রং ধরে রাখতে বেশি করে রঙিন ফল ও শাকসবজি খেতে হবে। এতে করে নখের রঙে কোনো প্রভাব ফেলতে পারে না।

২. সবসময় হাত ও নখ পরিষ্কার রাখুন।

৩. রান্না ঘরের সব কাজ শেষে ভালো করে হাত পরিষ্কার করে লোশন ও গ্লিসারিন লাগান। বিশেষ করে শাকসবজি কাঁটার পর ভালো করে হাত আর নখ পরিষ্কার করুন। সম্ভব হলে গ্লাভস পরে কাজ করুন।

৪. নখে অতিরিক্ত নেইলপলিশ ব্যবহার করবেন না। এতে করে নখের কিছু অভ্যন্তরীর ক্ষতি হয়। নখের রং পাল্টে যায়, ইনফেকশনও হতে পারে।

নি এম/