eibela24.com
সোমবার, ১২, নভেম্বর, ২০১৮
 

 
নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ নয়: ইসি সচিব 
আপডেট: ০৫:৪৬ pm ১৬-০৮-২০১৮
 
 


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো রাজনৈতিক দলের সঙ্গে আর সংলাপ হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার দুপুরে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা বলেছেন। 

হেলালুদ্দিন বলেন, ইসি নির্বাচনের কাজ শুরু করেছে। যে কারণে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করার মতো যথেষ্ট সময় ইসির হাতে নেই। তিনি বলেন, আমরা ধরে নিচ্ছি ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে ইসি কাজ করে যাচ্ছে। 

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে সংসদ নির্বাচন করতে হবে। বর্তমান সংসদের যাত্রা শুরু হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি। সেই হিসাবে দিন গণনা শুরু হবে ৩০ অক্টোবর থেকে। 

ইসি সচিব বলেন, অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সব প্রস্তুতি ইসির আছে। নির্বাচনের তারিখ নিয়ে এখনো আলোচনা হয়নি। তবে ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষের দিকে অথবা জানুয়ারির প্রথম দিকে ভোট গ্রহণ হবে।

হেলালুদ্দিন জানান, সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের (সিইসি) সম্মেলন প্রতিবছর অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর ঢাকার হোটেল র‍্যাডিসনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সম্মেলনে কোন দেশে কীভাবে নির্বাচন হয়ে থাকে, সে বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করা হবে।

নি এম/