eibela24.com
মঙ্গলবার, ১৮, জুন, ২০১৯
 

 
আজ থেকে শুরু ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’
আপডেট: ১১:১২ am ১০-০১-২০১৯
 
 


রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান সামনে রেখে আজ ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নয় দিনের এ উৎসব শেষ হবে আগামী ১৮ জানুয়ারি। উৎসবে দেখানোর জন্য ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। 

বৃহস্পতিবার বিকাল চারটায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এ উপলক্ষে গতকাল ঢাকা ক্লাবে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, উৎসবের জুরি ইলিয়াস কাঞ্চন, উৎসব কমিটির কার্যনির্বাহী সদস্য ম. হামিদ, উৎসব প্রোগ্রামার জোহরে জামালি ইয়াসিম গুজেলপিনার প্রমুখ।

উৎসবের সিনেমাগুলো দেখানো হবে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও যমুনা ব্লকবাস্টারে।

উৎসবে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী হবে। শিশুদের ক্ষেত্রে অভিভাবকের সঙ্গে আসতে হবে। সকাল ১০টা, বেলা ১টা ও বিকেল ৩টায় শিক্ষার্থীরা বিনা মূল্যে চলচ্চিত্র দেখতে পারবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র হবে গেট পাস। সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। 

এবারের উৎসবে যেসব দেশের ছবি দেখানো হবে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, কানাডা, চীন, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, প্যালেস্টাইন, জার্মানি, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইটালি, জাপান, কাজাকস্তান, কসোভো, কিরগিস্তান, লাটভিয়া, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মেক্সিকো, নেপাল, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব-আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা এবং স্বাগতিক বাংলাদেশ।

নি এম/