eibela24.com
রবিবার, ২১, জুলাই, ২০১৯
 

 
এপ্রিলে বিদায় নিচ্ছে গুগল প্লাস
আপডেট: ১০:৫৮ am ০৩-০২-২০১৯
 
 


গুগল প্লাসের বিদায় ঘণ্টা বেজে গেছে। ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে আসা গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে ২ এপ্রিল। ২০১১ সালে চালু হওয়ার পর গত সাত বছরে গুগল একে ফেসবুকের ধারেকাছে নিতে পারেনি।

সামাজিক যোগাযোগের সাইট গুগল প্লাস বন্ধ করার কারণ হিসেবে গুগল বলছে, সেবাটি ব্যবহারকারী কম। এখানে মানুষ খুব কম সময় কাটায়। মানুষের প্রত্যাশা পূরণ করতে না পারা ও নিরাপত্তা উদ্বেগ থেকে গুগলকে এ সাইটটি বন্ধ করার উদ্যোগ নিতে হয়েছে। 

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগল প্লাসকে জনপ্রিয় করার সর্বোচ্চ চেষ্টা করেছিল গুগল। জিমেইল অ্যাকাউন্ট খুললে গুগল প্লাসে অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক করেছিল। কিন্তু কিছুতেই কিছু হয়নি। চালু হওয়ার সাত বছরের মাথায় গুগল প্লাসের বিদায় ঘণ্টা বাজার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গুগল ফ্রান্সের অফিশিয়াল গুগল প্লাস পেজ বন্ধ করার বিষয়টি থেকেই এ অনুমাণ করছেন বিশ্লেষকেরা। 

গুগল প্লাস বন্ধ হয়ে গেলে এখানে যাদের অ্যাকাউন্ট ও পেজ আছে তা মুছে যাবে। এখানে থাকা ছবি, ভিডিওগুলো ডাউনলোড করে নেওয়া যাবে বা গুগল ফটোজে ব্যাকআপ রাখা যাবে। তবে, এখানে দেওয়া অন্যান্য পোস্টগুলো হারিয়ে যাবে।

গুগল কর্তৃপক্ষ বলছে, যাঁরা এখনো গুগল প্লাস সক্রিয়ভাবে ব্যবহার করছেন তাদের ওই সাইটে পোস্ট করা বন্ধ হয়ে যাবে। ৪ ফেব্রুয়ারির পর থেকে আর গুগল প্লাসে পোস্ট দেওয়া যাবে না। ২ এপ্রিল থেকে পুরোপুরি বিদায় নেবে গুগল প্লাস।

নি এম/