eibela24.com
বুধবার, ১২, ডিসেম্বর, ২০১৮
 

 
দু’টি গীতি আলেখ্য নিয়ে পশ্চিম বঙ্গে যাচ্ছেন উদীচী যশোরের ৩৫ শিল্পী
আপডেট: ০১:২৩ pm ১৯-০১-২০১৬
 
 


যশোর প্রতিনিধি : ‘বাংলা নামের দেশের পালা’ ও ‘জাত হীনের জাতের বিচার’ শীর্ষক গীতি আলেখ্য পরিবেশন করতে ভারতের পশ্চিম বঙ্গের হাবড়া বানিপুর লোক উৎসবে যাচ্ছেন উদীচী যশোরের ৩৫ জন শিল্পী।

বানিপুর লোক উৎসব কমিটির আমন্ত্রণে ২০ জানুয়ারি সকালে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশ করবেন তারা। উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান শাহিদ জানান, ‘বাংলা নামের দেশের পালা’তে ১৭৫৭ সালের পলাশীর প্রান্তর থেকে সূচিত হয়ে বর্তমান সময়কাল পর্যন্ত বাঙালীর ইতিহাস গাঁথা বর্ণিত হয়েছে। আর ‘জাত হীনের জাতের বিচার’ মরমী কবি লালন শাহ’র দর্শন ভিত্ত্বিক গীতি আলেখ্য। যে আলখ্যেও প্রতিটি পর্যায়ে বর্ণিত হয়েছে ঝিনাইদহের হরিশপুর গ্রামের ছোট্ট শিশুর লালন হয়ে ওঠার গল্প, তার মানব তত্ত্ব আর সমাজ গঠনের স্বপ্ন।

ডিএম শাহিদুজ্জামান শাহিদ জানান, ২০জানুয়ারি হাবড়া বানিপুর লোক উৎসবে গীতি আলেখ্য পরিবেশনাসহ ২১ জানুয়ারি নদীয়া হরিণঘাটা, ২২ জানুয়ারি যাদবপুর ও ২৪ জানুয়ারি মধ্য কোলকাতা হেদুয়া পার্ক বিজ্ঞন মেলায় গীতি আলেখ্য পরিবেশনা শেষে ২৫ জানুয়ারি দেশের উদ্দেশ্যে রওয়ানা হবেন তারা।

তিনি জানান, নবনীতা সাহা তপুর পরিকল্পনা, গ্রন্থণা ও পরিচালনায় গীতি আলেখ্য দুটিতে সংগীত পরিবেশন করবেন নবনীতা সাহা তপু, লুবনা আফরোজ পাপ্পু, সুপ্রিয়া দাস, মিতা সরকার, শামসুন্নাহার, শানিকা তারাননুম প্রভা, চন্দন ভট্টাচার্য্য, গোবিন্দ বিশ্বাস, সজীব আল মামুন, সুব্রত দাস, পরিতোষ কুমার দাস ও ইন্তাজুল ইসলাম সাগর, নৃত্যে অংশ নেবেন মাইমুনা নাসরিন ঐশী, নাফিসা তাবাসসুম প্রভা, ফাতেমা তুজ জহুরা, সুজন কুন্ডু ও জাহিদুল ইসলাম, নাট্যাংশে ডিএম শাহিদুজ্জামান, আলমগীর কবীর, খন্দকার শরীফ রেজা তপু, জসিম উদ্দীন হিরা, আসিফ আকবার নিপ্পন, রিয়াদুর রহমান ও জয়ন্ত ভট্টাচার্য্য, ধারাভাষ্য ও আবৃত্তিতে লুবনা আফরোজ পাপ্পু ও কাজী শাহেদ নওয়াজ, যন্ত্রসংগীত তবলায় সংগত করবেন শেখ মাসুদ পাভেজ মিঠু, কী- বোর্ডে ইন্তাজুল ইসলাম সাগর।

এইবেলাডটকম/পিকেদাস/পিসি