eibela24.com
মঙ্গলবার, ২৯, সেপ্টেম্বর, ২০২০
 

 
এ বছরের এশিয়া কাপ বাতিল: সৌরভ গাঙ্গুলি
আপডেট: ০৫:১২ pm ০৮-০৭-২০২০
 
 


অক্টোবরের অস্ট্রেলিয়া বিশ্বকাপ স্থগিত হচ্ছে সেই আভাস আগেই পাওয়া গেছে। কিন্তু সেপ্টেম্বরের এশিয়া কাপ নিয়ে আশায় ছিল শ্রীলংকা-পাকিস্তানের মতো দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও এশিয়া কাপের দিকে তাকিয়ে ছিল। অনুশীলনে শুরুর কথা ভেবে রেখেছিল। কিন্তু ৪৮তম জন্মদিনে আনন্দবাজার পত্রিকাকে এক সাক্ষাৎকারে গোপন খবর দিলেন সৌরভ গাঙ্গুলি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, এ বছর এশিয়া কাপ হচ্ছে না। বাতিল হয়ে গেছে। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। তারা কেবল আইসিসির সিদ্ধান্তের অপেক্ষা করছেন।

ভারতের সাবেক অধিনায়ককে প্রশ্ন করা হয়, ফুটবল শুরু হয়েছে। আজ থেকে ক্রিকেটও মাঠে গড়াচ্ছে। বিরাট-রোহিতরা কবে মাঠে নামবেন। এশিয়া কাপ দিয়ে? তখনই এশিয়া কাপ নিয়ে চলা গুঞ্জন দূর করেন গাঙ্গুলি, ‘এশিয়া কাপ বাতিল হয়ে গেছে। এ বছর হচ্ছে না। আমরা আইসিসির সিদ্ধান্তের অপেক্ষা করছি। দেখা যাক, কবে চূড়ান্ত ঘোষণা আসে।’

বিশেষ এই সাক্ষাৎকারে আরও অনেক বিষয় নিয়েই কথা বলেন গাঙ্গুলি। তার মধ্যে অন্যতম বিশ্বকাপ হচ্ছে কি-না। মেলবোর্নে আবার লকডাউন শুরু হয়েছে। সৌরভ জানান, আইসিসি বিশ্বকাপের সম্ভাব্য সব সম্ভাবনা খতিয়ে দেখছে। সবার জন্য ভালো হয় এমন একটা সিদ্ধান্ত খুঁজছে। সব দিক থেকে যেন ভালো হয় সেই চেষ্টা তারা করছে।

বিশ্বকাপ, এশিয়া কাপ না হলে আইপিএলের সম্ভাবনা কতটুকু? বিসিসিআই প্রেসিডেন্টের ভাষ্যে, আইপিএল না হলে সাড়ে চার হাজার কোটি রুপি ক্ষতি হবে বোর্ডের। তারা তাই আসরটি আয়োজনের রূপরেখা তৈরি করছে। পরিস্থিতি উন্নতি হলে অক্টোবর-নভেম্বরের কথা ভাবছে তারা। দেশে আয়োজন সম্ভব না হলে, শ্রীলংকা এবং সংযুক্ত আরব আমিরাতকে মাথায় রেখেছেন। নিউজিল্যান্ডের থেকে প্রস্তাব পেলেও সময়ের পার্থক্যের জন্য সেই সম্ভাবনা কম জানিয়ে দিয়েছেন তিনি।

নি এম/