eibela24.com
সোমবার, ১৮, অক্টোবর, ২০২১
 

 
দাঁতের মতো কেন প্রতিদিন জিহ্বাও পরিষ্কার করা দরকার?
আপডেট: ০২:২২ pm ০২-০৮-২০২১
 
 


প্রতিদিন দাঁত মাজার মতোই জিহ্বা পরিষ্কার করা দরকার। এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ হচ্ছে দিনে দু’বার সঠিক নিয়মে জিহ্বা পরিষ্কার করা। না হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে শরীরে। প্রতিদিন জিহ্বা পরিষ্কার না করলে তার ওপর সাদা রঙের আস্তরণ জমা হয়। তা যেমন দেখতে অস্বস্তিকর, তেমনই অস্বাস্থ্যকরও। সেখানে জন্মাতে থাকে নানা ধরনের ব্যাকটিরিয়া। আর সেগুলো বহু সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।

জিহ্বা পরিষ্কার না হলে যে সমস্যাগুলো হয় তা দেখে নেয়া যাক-

• হজমের সুবিধা: হজমের প্রক্রিয়াটি শুরু হয় মুখ থেকেই। জিহ্বায় ময়লা জমলে সব খাবারের পুষ্টিগুলো ঠিক করে মিশতে পারে না। ফলে হজমের সমস্যা হয়। জিহ্বা পরিষ্কার থাকলে হজমশক্তি বাড়ে।

• দূষণমুক্ত শরীর: রাতে ঘুমের সময় মুখের মধ্যে নানা ধরনের ‘টক্সিন’ বা দূষিত বস্তু জমতে থাকে। সকালে জিহ্বা পরিষ্কার করলে সেগুলো পরিষ্কার হয়। এগুলো জমে থাকলে তার প্রভাব পড়ে শরীরের নানা অঙ্গের ওপর।

• মুখের দুর্গন্ধ কমে: অনেকেরই মুখে দুর্গন্ধ হয়। তার প্রধান কারণ হতে পারে অপিরষ্কার জিহ্বা। নিয়মিত জিহ্বা পরিষ্কার করলে দুর্গন্ধের সমস্যা কমে।

• স্বাদ নেয়ার ক্ষমতা বাড়ে: জিহ্বায় ময়লা জমে থাকলে স্বাদকোরকগুলো ঢাকা পড়ে যায়। ফলে স্বাদ নেয়ার ক্ষমতা কমতে থাকে। জিহ্বা পরিষ্কার থাকলে খাবারের স্বাদ বেশি পাওয়া যায়।

• দাঁতের ক্ষয় কমে: জিহ্বার ময়লা এক ধরনের ব্যাকটিরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষতি করে। তাই দাঁতের ক্ষয় রোধ করতে প্রতিদিন জিহ্বা পরিষ্কার করা উচিত।

নি এম/