eibela24.com
শনিবার, ২০, এপ্রিল, ২০২৪
 

 
রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী
আপডেট: ০৫:০৬ pm ০৬-১০-২০২১
 
 


চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। স্থানীয় সময় বুধবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তাদের নাম ঘোষণা করা হয়।

অনু নির্মানে নতুন যন্ত্রে উন্নতি সাধনের স্বীকৃতিসরূপ এই দুই বিজ্ঞানীকে পুরস্কার দেয়া হয়। নোবেল একাডেমির বিজ্ঞপ্তিতে বলা হয়, অনু-গঠন একটি জটিল শিল্প।বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ম্যাকমিলান অনু পুনর্গঠনে মূল্যবান নতুন যন্ত্রের বিকাশ ঘটাতে সক্ষম হয়েছেন।

গত বছর ইমান্যুয়েল কার্পেন্টিয়ার ও জেনিফার দউদনা যৌথভাবে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। জীন প্রযুক্তির ক্ষুদ্রতম যন্ত্র আবিস্কারের কারণে তাদের এ পুরস্কার দেয়া হয়েছিল।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। শুক্রবার শান্তিতে এবং আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়। কারোনা মহামারির প্রভাব পড়েছে এ পুরস্কার বিতরণীতেও। গত বছর মহামারির কারণে কয়েকটি অনুষ্ঠানকে সীমিত করা হয়েছিল।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।

নি এম/