eibela24.com
শনিবার, ২৭, এপ্রিল, ২০২৪
 

 
পারমানবিক প্লান্টে হামলা চালালো রাশিয়া
আপডেট: ০৮:৫৮ pm ১৯-০৯-২০২২
 
 


সোমবার স্থানীয় সময় মধ্যরাতে মাইকোলাইভের পিভদোনেক্রাইন্সক নিউক্লিয়ার প্লান্টে হামলার ঘটনা ঘটেছে। ইউক্রেন জানিয়েছে, এই প্লান্টে হামলা চালিয়েছে রুশ সেনারা। 

এ ব্যাপারে ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা এনাংয়গোয়াতোম একটি বিবৃতিতে বলেছে, রুশ সেনারা মাইকোলাইভের পিভদোনেক্রাইন্সক নিউক্লিয়ার প্লান্টে হামলা চালিয়েছে। তবে এটির চুল্লিগুলো ক্ষতিগ্রস্ত হয়নি, প্লান্টটি স্বাভাবিকভাবে চলছে।

বিবৃতিতে এনায়গোয়াতোম আরও বলেছে, চুল্লি থেকে ৩০০ মিটার দূরে একটি বিস্ফোরণ হয়। এতে প্লান্টের বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া হাইড্রোলিক পাওয়ার প্লান্ট এবং ট্রান্সমিশন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। 

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি নিউক্লিয়ার প্লান্টে হামলা চালানোর তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, দখলদাররা আবারও গুলি করতে চায়। কিন্তু তারা ভুলে গেছে একটি নিউক্লিয়ার প্লান্ট কি। রাশিয়া পুরো বিশ্বকে ঝুঁকিতে ফেলছে। দেরি হওয়ার আগে আমাদের এটি থামাতে হবে। 

এদিকে এ মাসেই মাইকোলাইভেই অবস্থিত জাপোরিঝিয়া নিউক্লিয়ার প্লান্টটি বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্লান্টে একাধিকবার গোলাবর্ষণের ঘটনা ঘটে। 

সূত্র: দ্য গার্ডিয়ান