eibela24.com
মঙ্গলবার, ১৮, জুন, ২০১৯
 

 
ইউল্যাবে সিপিডি এর বাজেট বিষয়ক আলোচনা অনুষ্ঠিত
আপডেট: ০৬:৪৭ pm ০৬-০৬-২০১৬
 
 


ইউল্যাব প্রতিনিধিঃ  ২০১৬-১৭ অর্থবছরের  তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে সরকার। যা গত অর্থবছরে ছিলো দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। নতুন অর্থবছরের বাজেট গত অর্থবছরের মূল বাজেটের চেয়ে ৪৫ হাজার ৫০৫ কোটি টাকা বেশি। রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৩ হাজার কোটি টাকা এবং প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

এই বাজেট কেমন হবে এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করার লক্ষ্যে  ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)এ অনুষ্ঠিত হল ‘স্টেট অফ দা বাংলাদেশ ইকোনমি’ শীর্ষক সেমিনার ।ইউল্যাবের গবেষণা সংস্থা সেন্টার ফর এন্টারপ্রাইজ এন্ড সোসাইটি (সিইএস) , মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম ডিপার্টমেন্ট এবং সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর যৌথ উদ্যগে এ সেমিনারের আয়োজন করা হয় ।এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিপিডি এর নির্বাহী পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান এবং সিপিডি এর রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। অনুষ্ঠানের শুরুতেই ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমান সিপিডি এবং তাদের গবেষণা নিয়ে পরিচয় করিয়ে দেন সবার সাথে। 

মুস্তাফিজুর রহমান বলেন ‘ বাজেট বাস্তবায়নের জন্য সুষ্ঠ শাসনব্যবস্থার প্রয়োজন রয়েছে , বিনিয়োগের দিক দিয়েও বাজেটকে গুরুত্ত দেয়া দরকার । বিনিয়োগ ছাড়া প্রবৃদ্ধি অর্জন এই মুহূর্তে সবচেয়ে চ্যলেঞ্জিং কাজ বলে মনে করি আমরা । অতিরিক্ত ৮০ হাজার কোটি টাকা  বেসরকারি খাতে বিনিয়োগে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব’।

 এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউল্যাবের গবেষণা সংস্থা (সিইএস) এর পরিচালক সাজিদ অমিত, মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের প্রধান জুড উইলিয়াম হেনিলো, ডঃ কাজী মাহমুদুর রহমান এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থী সহ আরও অনেকে ।     

 

এইবেলা ডটকম/  দিদারুল করিম/এসসি