eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
মুক্তাগাছায় ৫৬ প্রহর মাঠ হিন্দুদের তীর্থস্থান
আপডেট: ০২:১৭ pm ০১-০৮-২০১৬
 
 


ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহে মুক্তাগাছায় প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাধা গোবিন্দ মন্দির এ উপজেলার হিন্দু সম্প্রদায়ের এক ধর্মীয় তীর্থ ও মিলন স্থান । শহরের জমিদার বাড়ি সংলগ্ন এ মন্দির প্রতিষ্ঠিত।

এ মন্দিরের আকর্ষন হচ্ছে আধুনিক স্থাপত্য শিল্প । প্রতিদিন সকাল ও বিকালে বহু ভক্তপ্রাণ মানুষ এখানে সমবেত হন এবং প্রার্থনা করেন।  স্থানীয় সুধীজনের আর্থিক সহায়তায় এই প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে ।

১৯৪০ সালে স্বর্গীয় পরেশ সাধু কর্তৃক বিগ্রহ স্থাপনের মাধ্যমে শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির নির্মাণ হলেও কালে কালে এটি ‘ ছাপ্পান্ন প্রহর মাঠ’ নামেই পরিচিতি লাভ করেছে । হিন্দু সম্প্রদায়ের নারী - পুরুষের কাছে এই প্রতিষ্ঠান ধর্মীয়ভাবে খুবই তাৎপর্যপূর্ণ । 

প্রতিষ্ঠানটি সুষ্ঠু পরিচালনার জন্য রয়েছে পরিচালনা কমিটি । কমিটির সহযোগীতায় ও ভক্তবৃন্দের বিপুল সমাবেশে বিভিন্ন সময় আয়োজন করা হয় নানা ধর্মীয় অনুষ্ঠানের । মন্দিরের পূজা অর্চনার জন্য সার্বক্ষনিক রয়েছেণ পুরোহিত । 

প্রতিষ্ঠানটির উল্লেখযোগ্য প্রয়াস হচ্ছে প্রতিবছর রাস পূর্ণিমা উপলক্ষে অধিবাসের মধ্য দিয়ে ৫৬ প্রহরব্যাপী হরিনাম কীর্তন । এ সময় সমবেত হন দেশ বিদেশের বিখ্যাত কীর্তনীয়ার দল । 

এইবেলাডটকম/মনোনেশ/এফএআর