eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
টঙ্গীর ঘটনার সঠিক তদন্ত চান ড. কামাল
আপডেট: ০৫:০২ pm ১১-০৯-২০১৬
 
 


ঢাকা: টঙ্গীতে বয়লার বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় সঠিক তদন্ত চেয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। তদন্তে আমরাও ভূমিকা রাখব। আমরা প্রশ্ন করব, জেরা করে আসল জিনিসটা বের করার চেষ্টা করব, সবাই মিলে।

রোববার দুপুরে টঙ্গী বিসিক নগরী এলাকায় অগ্নিকাণ্ডের পর ক্ষতিগ্রস্ত ট্যাম্পাকো ফয়েলস কারখানা পরিদর্শনে গিয়ে ড. কামাল হোসেন এসব কথা বলেন।

তিনি সবার সহযোগিতা চেয়ে বলেন, এ ব্যাপারে মিল মালিকের বক্তব্য নিতে হবে, যারা বয়লার ইন্সপেক্টর তাদের বক্তব্য নিতে হবে, যারা কাছে থেকে দেখেছেন তাদেরও (শ্রমিকদের) বক্তব্য নিতে হবে।  

ড. কামাল হোসেন বলেন, পত্রিকায় টঙ্গীর এ ঘটনাকে নিয়ে বিভিন্ন কথা উঠেছে। একজন শ্রমিক বলেছেন, যে কারখানার বয়লার বিস্ফোরণ হয়েছে। আবার বয়লার ইন্সপেক্টর বলেছেন, গ্যাস পাইপের লিকেজ থেকে ওই অগ্নিকাণ্ডে এই হতাহতের ঘটনা ঘটেছে। তাই রাষ্ট্রীয় পর্যায়ে যারা তদন্ত করছেন আমি মনে করি অগ্নিকাণ্ড ও ভবন ধসের পর যারা আহত ও বেঁচে আছেন তাদের কাছ থেকেও তথ্য নিতে হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক আইনও রয়েছে, আইএলও’র আইনেরও আমরা সহযোগিতা নেব। এর ভেতরে কী রয়েছে? সেটাতো আমাদের দেখতে হবে।

তাজরীন ও রানা প্লাজা ট্র্যাজেডির প্রসঙ্গ টেনে তিনি বলেন, এসব ঘটনায় সরকারের জায়গাটায় দায়িত্ব নিয়ে যারা কাজ করছেন তারা সেই দায়িত্ব কতটুকু পালন করছেন সেটাও দেখতে হবে।  

ড. কামাল হোসেন এর আগে ঘটনাস্থলের পাশে স্থাপতি জেলা প্রশাসনের কন্ট্রোল রুমে নিখোঁজ শ্রমিকদের তালিকা ও তাদের স্বজনদের খোঁজ-খবর নেন। এসময় তার সঙ্গে বাংলাদেশ টেক্সটাইল-গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের এ্যাসিসটেন্ট জেনারেল সেক্রেটারি মো. গোলাম কাদের, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভপতি শামীমা নাসরীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এইবেলা ডটকম/এসবিএস