eibela24.com
সোমবার, ১৯, নভেম্বর, ২০১৮
 

 
রাবির আইবিএসসির ২৫ বছর পূর্তি উদযাপন
আপডেট: ০৭:১৯ pm ১৪-০৬-২০১৫
 
 




রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সের (আইবিএসসি) ২৫ বছর পূর্তি উৎসব উদযাপিত হয়েছে।

রোববার  সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

পরে, সেখান থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক ও ভবন প্রদক্ষিণ করে পুনরায় সিনেট ভবনের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সেখানে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী আইসিডিডিআর,বির সেন্টার ফর ভ্যাকসিনের পরিচালক ড. ফেরদৌসী কাদরীকে সংবর্ধনা প্রদান করা হয়। জাতিসংঘ মহাসচিব কর্তৃক স্বল্পোন্নত দেশগুলোর জন্য প্রযুক্তি ব্যাংকের উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য হিসেবে নিযুক্ত হওয়ায় তাকে এ সংবর্ধনা দেওয়া হয়।

ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. তানজিমা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, এসিআই লিমিটেডের এগ্রিবিজনেসের নিবার্হী পরিচালক ড. এফ এইচ আনসারী প্রমুখ।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন- ড. ফেরদৌসী কাদরী। স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. কে এম শাহাদত হোসেন মন্ডল, ড. সাহিনুল ইসলাম ও ড.মো. আরিফুল হক। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন- ইনস্টিটিউটের ফেলো ডা. জয়দীপ ভাদুড়ী ও মাহবুবা খাতুন।

অনুষ্ঠানের সভাপতি সমাপণী বক্তব্যে বলেন- ইনস্টিটিউট থেকে এ পর্যন্ত ১৮৮টি পিএইচডি ও ৩৯টি এমফিল ডিগ্রি দেওয়া হয়েছে। গবেষণা খাতকে বাড়িয়ে নেওয়ার জন্য কাজ করা হচ্ছে। অনুদান পেলে গবেষণা খাতকে আরো এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

এদিকে, ২৫ বছর পূর্তি উপলক্ষে আইবিএসসি থেকে এমফিল-পিএইচডি ডিগ্রি প্রাপ্তদের সম্মাননা প্রদান করা হয়। এছাড়া, স্মৃতিচারণ ও বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ১৭৭ জন গবেষক অংশগ্রহণ করেন।

 এইবলোডটকম/এসএম