eibela24.com
সোমবার, ১০, ডিসেম্বর, ২০১৮
 

 
গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাবে এফবিসিসিআইয়ের উদ্বেগ
আপডেট: ১১:৪৯ am ০৬-০১-২০১৭
 
 


ডেস্ক নিউজ ::  নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাবে উদ্বেগ প্রকাশ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। আরেক দফায় দাম বাড়ানো হলে গ্যাসভিত্তিক শিল্পগুলো সংকটের মুখে পড়বে বলে আশঙ্কা তাদের।


দেশের জ্বালানির ৭৪ শতাংশ পূরণ হয় প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে। এর দাম বাড়লে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার পাশাপাশি বেশকিছু শিল্প বন্ধ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছে ব্যবসায়ীদের এ সংগঠন। গতকাল বৃহস্পতিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এফবিসিসিআই।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাসের অবৈধ সংযোগসহ মূল্যবৃদ্ধির বাইরে এ খাতের অন্যান্য সমস্যা চিহ্নিত করা। সেইসঙ্গে, দর সমন্বয়ের ক্ষেত্রে অন্তত পাঁচ বছর সময় দেওয়া প্রয়োজন।

 

২০১৫ সালের সেপ্টেম্বরে বিভিন্ন শ্রেণির ভোক্তাদের জন্য গ্যাসের মূল্য বৃদ্ধি করা হয়। এক বছরেরও কম সময়ের ব্যবধানে গত বছর আবারো গ্যাসের অত্যধিক মূল্য বৃদ্ধির প্রস্তাব করা হয়। এতে শিল্পখাতে বিনিয়োগে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে সাধারণ জনগণের জীবনযাত্রার ব্যয় অনেকাংশে বেড়ে যাবে। বিশেষ করে পরিবহন খরচ, বাণিজ্যিক উত্পাদন ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার ফলে মূল্যস্ফীতি ঘটবে।

 

এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে গ্যাসের দাম না বাড়িয়ে নতুনভাবে গ্যাসভিত্তিক শিল্প স্থাপন নিরুৎসাহিত করা প্রয়োজন। একইসঙ্গে বিকল্পভাবে বিদ্যুৎ উৎপাদন এবং এর ওপর নির্ভরশীল শিল্প স্থাপনে মনোযোগী হতে হবে।

তবে বর্তমানে যেসব শিল্প প্রতিষ্ঠান গ্যাসের ওপর নির্ভরশীল, সেগুলোতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবারহ এবং দীর্ঘমেয়াদী গ্যাসের মূল্য অপরিবর্তিত রাখা প্রয়োজন। অন্যথায় প্রতিযোগিতামূলক বাজারে দেশে বিদ্যমান শিল্প প্রতিষ্ঠান হুমকির মুখে পড়তে পারে।

সূত্র: সমকাল

 

এইবেলাডটকম/নীল