eibela24.com
বৃহস্পতিবার, ২০, সেপ্টেম্বর, ২০১৮
 

 
অপরিষ্কার জামা কাপড় পরিষ্কার করবে যে ব্যাগ!
আপডেট: ১০:৫৪ pm ৩০-০৩-২০১৭
 
 


বিজ্ঞান ও প্রযুক্তি: জিম থেকে ফিরে ব্যাগ খোলার সঙ্গে সঙ্গেই ঘামে ভেজা দুর্গন্ধ কাপড় ও জুতা বেড়িয়ে এলো।

পরেরদিন আবার ওসব গায়ে দিয়ে ফের ব্যায়াম করতে যাওয়া! জিমে যাঁরা প্রতিদিন যান, তাঁদের এই অভিজ্ঞতা নতুন কিছু নয়। তবে এমন অভিজ্ঞতা বদলানোর নতুন টেকনোলজি নিয়ে এসেছে কিকস্টার্টার।কিকস্টার্টারে রয়েছে এমন এক টেকনোলজি, জিমের ব্যাগে ঢোকানো কাপড় ঘরে আসার আগেই নিজেই পরিষ্কার হয়ে যাবে! কিকস্টার্টারের নতুন প্যাকসিউল ব্যাগ সবার জন্য নিয়ে এসেছে এমনই এক সমাধান। এই ব্যাগ নিজেকে পরিষ্কার করার পাশাপাশি এর ভেতরে যা কিছু থাকবে, সবই পরিষ্কার হয়ে যাবে অটোম্যাটিকালি।

গবেষকরা জানিয়েছেন, প্যাকসিউল ব্যাগটি এর ভেতরে যা কিছু আপনি রাখবেন, তার সবই পরিষ্কার করবে। আলট্রাভায়োলেট-সি এবং ওজোন-থ্রি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি দূর করবে কাপড়ের ময়লা। পাশাপাশি সুগন্ধ অ্যাড করবে এবং কাপড়ের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে কাপড়কে বিশুদ্ধ করে তুলবে। আর এ প্রক্রিয়া স্রেফ ব্যাগের বাইরে থাকা একটি বোতাম চাপলেই শুরু হয়ে যাবে।

বোতাম চাপার সঙ্গে সঙ্গেই গোটা ব্যাগ ওজন দিয়ে ভরে যাবে। এর সংস্পর্শে থাকা সব ব্যাকটেরিয়া শেষ হবে। আলট্রাভায়োলেট-সি রশ্মি একটি আলাদা স্তরের কাজ করবে এবং ভাইরাস ও প্যাথেজনস থেকে কাপড়গুলো জীবাণুমুক্ত রাখবে। একবার কাপড় পরিষ্কার করতে ব্যাগটি সময় নেবে প্রায় ৩৫ মিনিট। চাইলে অ্যানড্রয়েড অ্যাপের মাধ্যমে ব্যাগটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে।  

শুধু তাই নয়, কাপড় পরিষ্কার করা শেষ হলে এটি সিগন্যাল দেবে। মূলত ঝড়বৃষ্টির পর বাতাসে যে প্রক্রিয়ায় গন্ধ ছড়িয়ে যায়, এখানে সেই প্রক্রিয়াই ব্যবহার করা হয়েছে। শুধু এর মধ্যে কিছু টেকনোলজি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ব্যাগ। আশা করা হচ্ছে কিছুদিনের মধ্যে বাজারে পাওয়া যাবে। আর এর দাম নির্ধারণ করা হয়েছে ২২৯ মার্কিন ডলার।ি

এইবেলাডটকম/এবি