eibela24.com
মঙ্গলবার, ২৫, সেপ্টেম্বর, ২০১৮
 

 
ডাক বিভাগে নারী চালক নিয়োগ
আপডেট: ০১:৩১ am ১০-০৪-২০১৭
 
 


ঢাকা: চিঠিপত্র ও পার্সেল পৌঁছে দিতে উনিশটি নতুন গাড়ির দশটিতে নারী চালক নিয়োগ দিয়েছে ডাক বিভাগ। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম আজ রোববার ডাক ভবন চত্বরে নারী চালকদের হাতে মেইল গাড়ির চাবি তুলে দেন।

ডাক বিভাগের ‘ডাক পরিবহন ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় নতুন ১১৮টি যানবাহনের ২০ শতাংশে নারী চালক থাকবেন বলে জান‍ান প্রতিমন্ত্রী।

উনিশটি যানবাহন যুক্ত হওয়া সাফল্যের একটুখানি ঝলক দেখার মতো জানিয়ে তারানা হালিম বলেন, যানবহনগুলো একনেকে অনুমোদনের পর দ্রুত যেন চলে আসে তার জন্য তাগাদা দিচ্ছিলাম। যানবাহনগুলো ডাক বিভাগের জন্য প্রধানমন্ত্রীর নববর্ষের উপহার।প্রকল্পের আওতায় ২০ শতাংশ নারী চালক নিয়োগ দেওয়ার নির্দেশনা ছিল বলে জানান প্রতিমন্ত্রী।
 
তারানা হালিম বলেন, এটি খুব সুন্দর দৃষ্টান্ত হবে যে বিভিন্ন গ্রামাঞ্চলে, ঢাকা শহরে আমাদের মেয়েরা হেভি ভেহিকেল চালনার জন্য লাইসেন্সপ্রাপ্ত। ‘প্রশিক্ষিত ও সঠিক লাইসেন্সপ্রাপ্ত আমাদের নারী চালকরা যখন রাস্তায় এই গাড়িগুলো চালাবেন তখন সেটি হবে দর্শনীয়, প্রশংসা করার মতো একটি কাজ।’ নারী চালকরা যেন নিয়োগপত্র ও বেতন-ভাতা সঠিক নিয়মে পান সে বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৯টি ওপেন বডি পিকআপ ভ্যান ও ১০টি কাভার্ডভ্যান সরবরাহ করা হয়েছে জানিয়ে তারানা বলেন, অবশিষ্ট গাড়িগুলো আগামী জুন মাসের মধ্যে পাওয়া যাবে। গাড়ি কেনার পাশাপাশি এ প্রকল্পের আওতায় ৩৩টি গ্যারেজ নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ডাক বিভাগের সড়কপথে নিজস্ব পরিবহন না থাকায় ভাড়া বা চুক্তির মাধ্যমে ডাক পরিবহন করতে হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে বাণিজ্যিক পার্সেল ও লজিস্টিক পরিবহন ব্যবস্থার প্রবর্তন হবে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ডাক বিভাগ মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডলসহ কর্মকর্তারা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এইবেলাডটকম /আরডি