eibela24.com
রবিবার, ২৩, সেপ্টেম্বর, ২০১৮
 

 
বাল্যবিয়ে রোধে মোবাইল অ্যাপস চালু
আপডেট: ০১:৩৮ am ২০-০৪-২০১৭
 
 


ঢাকা: বাল্যবিয়ে রোধ করার লক্ষ্যে মোবাইল অ্যাপসের মাধ্যমে বয়স যাচাই ও বিয়ে নিবন্ধন করার একটি প্রকল্প আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার সকালে প্রকল্পটি উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি।প্রধানমন্ত্রীর কার্যালয়, কুড়িগ্রাম জেলা ও গাজীপুর জেলা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটির উদ্বোধন করা হয়। অ্যাপসটি ব্যবহার করে *১৬১০০# এ নম্বরে ম্যাসেজের মাধ্যমে বর ও কনের বয়স জানা যাবে।'যদি মেয়ের বয়স ১৮ আর ছেলের বয়স ২১ আজ, যাচাই শেষে করুন বিয়ে নিবন্ধনের কাজ' প্রতিপাদ্যকে সামনে রেখে পাইলট প্রকল্প হিসাবে এ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এ উপলক্ষে গাজীপুর জেলা প্রসাশকের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, জেলা প্রশাসক এস এম আলম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জামিল আহমেদ, অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. গোলাম সবুর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফারজানা মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. ইফতেখার আহমেদ চৌধুরী।এ সময় প্রতিমন্ত্রী বলেন, বাল্য বিবাহ রোধ করতে পারলে দেশে নারী নির্যাতন কমানো সম্ভব হবে। ২০১৮ সালের মধ্যে দেশে বাল্য বিবাহ সম্পূর্ণ বন্ধ করা হবে।

এইবেলাডটকম/এবি