eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
খুলনা যুব প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মী হচ্ছে শত শত বেকার
আপডেট: ১১:৪৭ pm ২৯-০৪-২০১৭
 
 


খুলনা : ১৮ থেকে ৩৫ বছরের বেকার ছেলে-মেয়েদের সমন্বিত কৃষি ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মী হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে খুলনা যুব প্রশিক্ষণ কেন্দ্র।

ফলে ওই কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করে শত শত বেকার মানুষ স্বাবলম্বী হচ্ছে।অধিদপ্তর সূত্র জানায়, সম্প্রতি পযাপ্ত কর্মসংস্থানের অভাব দেশে বেকার মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। এর ক্ষতিকর প্রভাব পড়ছে পরিবার ও সমাজে উপর। যার ফলে নানা অনাকাংখিত ঘটনা ঘটছে।

এ অবস্থায় থেকে পরিত্রাণ মিলাতে এবং বেকার মানুষদের আত্মকর্মী হিসেবে গড়ে তোলতে গবাদি পশু ও হাঁসমুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করেছে খুলনা যুব প্রশিক্ষণ কেন্দ্র।দুই মাস পনের দিন (আবাসিক) এবং এক মাস (অনাবাসিক) বিষয় ভিত্তিক এ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ফলে ফলে ওই কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করে শত শত বেকার মানুষ স্বাবলম্বী হচ্ছে।

কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হওয়া দৌলতপুরের মধ্যডাঙ্গার বাসিন্দা শারমিন সুলতানা বলেন, ১০ বছর প্রাইভেট ফার্মে চাকরী করেও অভাব-অনাটনে সংসার জীবনে বার বার হুছোট খাচ্ছিলেন।

দারিদ্রতা পিছু ছাড়ছিলো না। পরে যুব কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে মুরগীর ফার্ম গড়ে তোলেন। এখন তিনি মুরগীর ফার্মে পাশাপাশি ৬০ বিঘা জমির উপর মৎস্য ঘের ও গরুর ফার্ম গড়ে তুলেছেন। ওই ফার্মের আয়েই এখন স্বাবলম্বী তিনি। 

ছোট বয়রার বাসিন্দা শেখ মোঃ এবাদুল হক বলেন, অভাবের তাড়নায় লেখা-পড়া করতে পারেননি। সংসার জীবনের দৈন্যতা ছিলো। জীবনে কোন কূল-কীনারা পাচ্ছিলেন না তিনি। পরবর্তীতে যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে পশু চিকিৎসার উপর প্রশিক্ষণ গ্রহণ করে এখন আত্মকর্মী।

খুলনা যুব প্রশিক্ষণ কেন্দ্রের ডেপুটি কো-অর্ডিনেটর এইচ এম নুরুজ্জামান বলেন, সরকারের উদ্দেশ্য দারিদ্রমুক্ত দেশ গড়ে তোলা। সেই ভিশণকে মিশন হিসেবে নিয়ে তারা কাজ করছেন। প্রতি বছর এ কেন্দ্রে ভর্তি হওয়া ছেলে-মেয়েদের মধ্যে শতকরা ৮০ ভাগ শিক্ষার্থী আত্মকর্মী হচ্ছেন।

সুত্র : বাসস

এইবেলাডটকম/এফএআর