eibela24.com
বুধবার, ১৯, সেপ্টেম্বর, ২০১৮
 

 
আজ ‘অমলেন্দু বিশ্বাস’এর জন্মদিন
আপডেট: ০৪:৩৪ pm ২৯-০৫-২০১৭
 
 


ঢাকা : অমলেন্দু বিশ্বাস। এ সময়ের মানুষ- এক নামে এখন তাঁকে আর নাও চিনতে পারে। তিনি বাংলাদেশের পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র অভিনেত্রী ‘অরুণা বিশ্বাস’ এর বাবা।

এটি তাঁর গৌণ পরিচয়। তাঁর মুখ্য পরিচয় হচ্ছে- তিনি বাংলাদেশের একজন বিখ্যাত যাত্রা অভিনেতা ও পরিচালক ছিলেন। ছিলেন বলা হচ্ছে এ কারণে যে তিনি পরলোক গমন করেছেন আজ থেকে আরও প্রায় ৩০ বছর পূর্বে, ১৯৮৭ সালের ১৩ অক্টোবর।

মৃত্যুর আগে তিনি বাংলা সংস্কৃতিতে যেমন অবদান রেখে গিয়েছেন, তেমনি অবদান রেখেছিলেন- স্বাধীন বাংলা গড়তেও।পাকিস্তান আমলে আইয়ুব বিরোধী আন্দোলনে যোগ দেয়ার জন্য তার বিরূদ্ধে পুলিশের হুলিয়া জারি হয়েছিল।

১৯৩৭ সালে, তিনি যখন সপ্তম শ্রেণির ছাত্র ছিলেন, তখন ‘দাতা হরিশচন্দ্র’ নাটকে প্রথম অভিনয় করেছিলেন। অতঃপর ইন্ডিয়ান এয়ারফোর্সে কর্মরত অবস্থায় জব্বলপুরের মিলিটারী সদরদপ্তরে ‘বেঙ্গলী ক্লাব’ এর নাটকে অভিনয় করতেন। ১৯৫৪ খ্রীষ্টাব্দে চট্টগ্রামে প্রতিষ্ঠিত বাবুল থিয়েটারে তিনি অভিনয় করেন। ১৯৬১ খ্রীষ্টাব্দে তিনি যাত্রায় অভিনয় শুরু করেন বাসন্তী অপেরায় যোগ দিয়ে। মধুসূদন, জানোয়ার, লেনিন, অচল পয়সা, সন্ন্যাসী, সিরাজদ্দৌলা, সম্রাট জাহাঙ্গীর প্রভৃতি যাত্রাপালায় নায়কের ভূমিকায় অভিনয় করে দেশব্যাপী খ্যাতি অর্জন করেন তিনি। তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ রাষ্ট্র তাঁকে মরণোত্তর একুশে পদক প্রদান করে।

আজ প্রয়াত কীর্তিমান ‘অমলেন্দু বিশ্বাস’এর জন্মদিন। তাঁর জন্মদিনে তাঁকে গভীর প্রাণে বিনম্র শ্রদ্ধা।

এইবেলাডটকম /আরডি