eibela24.com
শুক্রবার, ২১, সেপ্টেম্বর, ২০১৮
 

 
আগামী ৩০শে জুন মানিক চৌধুরীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী
আপডেট: ০৩:৩৪ pm ২৮-০৬-২০১৭
 
 


চট্রগ্রাম : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহযোগী, ৬ দফা আন্দোলনের অন্যতম অগ্রদূত, ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম অভিযুক্ত, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট রাজনীতিবিদ প্রয়াত ভূপতি ভূষণ চৌধুরী ওরফে মানিক চৌধুরীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী ৩০ জুন।

এ উপলক্ষে স্বাধীনতা সংগ্রামী মানিক চৌধুরী স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে সকালে পটিয়া উপজেলাস্থ হাবিলাসদ্বীপ গ্রামে প্রয়াতের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও হাটহাজারী উপজেলাস্থ নেহালপুর যোগাশ্রমে অনাথ ছাত্রদের জন্য ভোজনের আয়োজন করা হয়েছে। 

উল্লেখ্য প্রয়াত মাণিক চৌধুরী ছাত্র থাকাবস্থায় ছাত্র রাজনীতির প্রথম জীবনে নেতাজী সুভাষ বসুর ফরওয়ার্ড ব্লকের সমর্থক ছিলেন। পরে হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংস্পর্শে এসে আওয়ামী লীগের জন্মের প্রথম দিকে উক্ত দলে যোগদান করে বাঙালি জাতীয়তাবাদী রাজনীতি গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করেন।

তিনি ষাটের দশকে স্বাধীনতার একজন বলিষ্ঠ প্রবক্তা ছিলেন। বঙ্গবন্ধু এই সময় ৬ দফা কর্মসূচি দেওয়ার মাধ্যমে বাঙালির যে স্বায়ত্ত্বশাসন ও স্বাধীনতার সংগ্রাম শুরু করেন মাণিক চৌধুরী ছিলেন তার অন্যতম প্রধান সংগঠক। এ কারণে তাঁকে বারবার কারাগারে যেতে হয় এবং বঙ্গবন্ধু’র সঙ্গে ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত করা হয়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে ভারতের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তিনি ছিলেন মুখ্য ব্যক্তি। 

এইবেলাডটকম /শিব শংকর মোদক