eibela24.com
মঙ্গলবার, ২০, নভেম্বর, ২০১৮
 

 
কেন চাকরির পিছনে ঘুরবেন না ?
আপডেট: ০১:৪৭ pm ০২-০৮-২০১৭
 
 


অনেককেই বলতে শুনেছি চাকরি মানেই চাকর বা চাকরগিরি। কথাটা হয়তো মিথ্যা, হয়তো আংশিক সত্য বা পুরো সত্য। ব্যাখ্যা একেক জনের কাছে একেক রকম হতে পারে। হয়তো আপনি কোনো কোম্পানি, এনজিও, সরকারি প্রতিষ্ঠান, গার্মেন্টস, স্কুল বা অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরি করেন। সারাদিন কাজ করতে করতে পরিবারকে ভুলে যান। পরিবারকে সময় দেওয়ার কথা মনেই থাকে না।

আবার অনেকে অফিসের কাজ বাসায় নিয়ে আসেন, এমনকি ছুটির দিনেও অফিসের কাজ করেন। অনেককে বলতে শুনেছি ‘আমি ছাড়া অফিসের একটা কাজও হয় না, বস আমাকে ছাড়া কিছু বোঝেন না, খুব ব্যস্ত থাকি, কাজের অনেক চাপ পরিবারকে সময় দেব কীভাবে’ইত্যাদি ইত্যাদি।

কখনও কি ভেবে দেখেছেন আপনি এই কোম্পানি বা প্রতিষ্ঠানে যোগ দেওয়ার আগেও এই কোম্পানি বা প্রতিষ্ঠান কিন্তু ঠিকই চলতো, আপনি ওই কোম্পানিতে না থাকলেও ওই প্রতিষ্ঠান আপনার পরিবর্তে ঠিকই অন্য একজন কর্মচারীকে খুঁজে নেবে, আপনার থাকা না থাকায় ওই কোম্পানি বা প্রতিষ্ঠানের কিছু আসবে যাবে না। কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য কাজ করতে হবে। কিন্তু তাই বলে অন্য সবকিছু বাদ দিয়ে নয়। প্রতিষ্ঠানের কাছে থেকে যতটুকু পারিশ্রমিক পাচ্ছেন তার জন্য ততটুকু কাজ করুন। কারণ প্রতিষ্ঠান আপনাকে ত্রিশ হাজার টাকা বেতন দিলেও আপনাকে দিয়ে যেভাবে খাটিয়ে নিচ্ছে তাতে কোম্পানি একলাখের বেশি টাকা আয় করে নিচ্ছে। তাই খাটতেই যদি হয় নিজের জন্য খাটুন।

মনে রাখবেন কোম্পানি বা প্রতিষ্ঠানের কাছে আপনি শুধু একজন কর্মচারী, যতদিন আপনাকে তাদের প্রয়োজন হবে ততদিন তারা আপনাকে রাখবে, যখন তাদের কাছে আপনার প্রয়োজন ফুরিয়ে যাবে তখন তারা আপনাকে ছুড়ে ফেলে দেবে।

কখনও কি নিজেকে প্রশ্ন করেছেন যখন আপনার চাকরি থাকবে না তখন আপনার শেষ আশ্রয় কোথায় হবে? উত্তর হচ্ছে আপনার পরিবার। পরিবারের জন্য, আত্মীয়-স্বজনের জন্য সময় রাখুন। তাদের সঙ্গে সময় কাটান, শুধু কাজ নয় নিজের পরিবারকেও ভালোবাসুন।

চাকরি কেন করতে হবে?

চাকরি ছাড়া কি অন্য কিছু করা যায় না? আমি বলব চাকরির পিছনে না ঘুরে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করুন। বর্তমান প্রযুক্তির যুগে প্রতিবন্ধকতা বলে কিছু নেই। মাত্র বিশ হাজার টাকা পুঁজি নিয়ে ব্যবসা শুরু করেও লাখ লাখ টাকা আয় করা যায়।

আরডি/