eibela24.com
শনিবার, ১৭, নভেম্বর, ২০১৮
 

 
ভেনাসের ‘বুড়ো হাড়ের’ জাদু
আপডেট: ০১:৪১ pm ০৭-০৯-২০১৭
 
 


ছোট বোন সেরেনা উইলিয়ামস এবার ইউএস ওপেনে খেলতে পারছেন না। কয়েকদিন আগে কন্যা সন্তানের মা হয়েছেন তিনি। কিন্তু খেলছেন বড় বোন ভেনাস উইলিয়ামস। বয়স ৩৭ বছর। কিন্তু এটা যেন নিতান্ত একটি সংখ্যা। কোর্টের লড়াইয়ে বয়সের কোনো ছাপই নেই। উইম্বলডনের পর এবার ইউএস ওপেনের ফাইনালের পথে। বছরের শেষ গ্র্যান্ড সঞ্জাম এ টুর্নামেন্টের সেমিফাইনালের টিকিট কেটেছেন ভেনাস উইলিয়য়ামস। কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকে ৬-৩, ৩-৬, ৭-৬ হারিয়ে টুর্নামেন্টের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে সেমিফাইনালে উঠেছেন ভেনাস উইলিয়ামস। সবচেয়ে বেশি বয়সে ইউএস ওপেনের সেমিতে ওঠার রেকর্ড ছিল মার্টিনা নাভ্রাতিলোভার। এবার সেমিফাইনালে ভেনাসের প্রতিদ্বন্দ্বী সোয়ান স্টিফেন্স। যিনি শেষ আটে আনাস্তাসিয়া সেভাসস্তোভাকে ৬-৩, ৩-৬, ৭-৬ হারিয়েছেন।

অন্যদিকে বিশ্বের এক নম্বর খেলোয়াড় ক্যারোলিনা প্লিসকোভাকে সরাসরি ৭-৬, ৬-৩ সেটে হারিয়ে সেমিফাইনালে উঠেছেন কোকো ভ্যান্ডেওয়েগ। সেমিতে তার প্রতিপক্ষ ম্যাডিসন কেইস। এই দু’জনই যুক্তরাষ্ট্রের খেলোয়াড়। ১৯৮১ সালের পর ইউএস ওপেনে এই প্রথম অল-আমেরিকান সেমিফাইনাল হচ্ছে।
কোকোর কাছে কোয়ার্টার ফাইনালে হেরে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর মুকুট হারিয়েছেন প্লিসকোভা। এতে ফের এক নম্বরে উঠে গেছেন স্পেনের গারবিনে মুগুরুজা। যিনি আগেই বিদায় নিয়েছেন।

অন্যদিকে সেমিফাইনালে উঠে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে উঠে এসেছেন ভেনাস উইলিয়ামস। কোয়ার্টার ফাইনালে উঠে ভেনাস বলেন, ‘আমি খুব ভাগ্যবান, ম্যাচটা জিততে পেরেছি।  অবশ্যই ম্যাচটা খুব কঠিন ছিল। সার্ভিস ভাঙা বা ধরে রাখা- কোনোটাই সহজ ছিল না। ঘরের মাঠে গ্র্যান্ড সঞ্জাম খেলছি। স্বাভাবিকভাবেই এই ম্যাচটার গুরুত্ব আমার কাছে খুব বেশি ছিল।’

নি েএম/