শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
 বৃষ্টিপাতে নষ্ট মৌসুমী ফসল ও  আমন ধান
প্রকাশ: ০৫:৪৭ pm ০৯-১১-২০১৬ হালনাগাদ: ০৭:২০ pm ০৯-১১-২০১৬
 
 
 


মৌলভীবাজার  প্রতিনিধি : বৃষ্টিপাত বন্ধ হওয়ায় কমতে শুরু করেছে মৌলভীবাজারের কমলগঞ্জের ধলাই নদীর পানি।

পানি কমলেও ইতিমধ্যেই নদীতে বিলীন হয়েছে ১৪টি বাড়িঘর আর এখনও ঝুকিপূর্ণ আছে নদী তীরবর্তী একাধিক বসতঘর।

ক’দিনের টানা বৃষ্টিতে ধলাই নদীর ৩টি স্থানে ভাঙ্গনের ফলে ক্ষতিগ্রস্থ হয়েছে মৌসুমী ফসল ও আমন ধানের ক্ষেত। পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণেই প্রতিবছর এমন ক্ষতির সম্মুখীন হন বলে জানান এলাকাবাসী।

বঙ্গোপসাগরে ন্মিচাপের ফলে গত শুক্রবার থেকে থেমে থেমে শুরু হয় বৃষ্টিপাত। সোমবার বৃষ্টিপাত বন্ধ হওয়ার মঙ্গলবার থেকে কমতে শুরু করেছে মৌলভীবাজারের কমলগঞ্জের ধলাই নদীর পানি।

অসময়ের বৃষ্টিপাতে ধলাই নদীর ৩টি স্থানে ভাঙ্গনের সৃষ্টি হলে তলিয়ে যায় পার্শ্ববর্তী ৭টি গ্রাম। ভাঙ্গনের ফলে ইতিমধ্যেই নদীগর্ভে বিলীন হয়েছে ১৪টি বসতবাড়ি, ঝুঁকিতে রয়েছে একাধিক বাড়িঘর।

পানিতে তলিয়ে নষ্ট হয়েছে ২৫ হেক্টর জমির আমন ধান ও ৫ হেক্টর জমির মৌসুমী ফসল। ফলে ক্ষতিগ্রস্থ হয়েছেন কৃষকরা। তাই ব্যাহত হবে কমলগঞ্জে আমন ধানের লক্ষ্যমাত্রা অর্জন।

কৃষি সম্প্রসারণের কর্মকর্তারাও আমন ধানের ক্ষতিগ্রস্ত জমি পরিদর্শন করেছেন। তবে এটি স্বাভাবিক বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহজাহান ।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্ত্তী, প্রায় ৮০ মিটার বাঁধ মেরামতের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি।

তবে ভূক্তভোগীরা ক্ষোভ প্রকাশ করেছেন পানি উন্নয়ন বোর্ডের উপর। এখনও যদি বাঁধ মেরামতে পানি উন্নয়ন বোর্ড স্থায়ী পদক্ষেপ গ্রহণ করে তবে ভবিষ্যতে এমন অবস্থার সম্মুখীন হতে হবে না এঅঞ্চলের সাধারণ কৃষকদের, এমনটিই মনে করছেন এলাকাবাসী।

 

এইবেলাডটকম/কাঁকন/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71