রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ৫ই ফাল্গুন ১৪২৫
 
 
চাঁপাইনবাবগঞ্জে আম ও আমজাত পণ্য রপ্তানী বৃদ্ধি বিষয়ে সেমিনার
প্রকাশ: ০৭:১২ am ১৭-০৪-২০১৭ হালনাগাদ: ০৭:১২ am ১৭-০৪-২০১৭
 
 
 


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো রাজশাহীর উদ্যোগে আম ও আমজাত পন্য এবং অন্যান্য পন্য রপ্তানী বৃদ্ধি বিষয়ে দিনব্যাপী সেমিনার হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ রবিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার মিলনায়তনে সেমিনারের উদ্বোধন করেন রপ্তানী উন্নয়ন ব্যুরো ভাইস চেয়ারম্যান অতিরিক্ত সচিব বেগম মাফরুহা সুলতানা। চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন চেম্বারের সভাপতি আলহাজ্ব মোঃ এরফান আলী। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইফুর রহমান খান, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল ওয়াহেদ। 

আম ও অন্যান্য ফল রপ্তানী বৃদ্ধির জন্য করনীয় বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন রপ্তানী উন্নয়ন ব্যুরো রাজশাহীর পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকী. ড. সালেহ আহমেদ, ড. শরফ উদ্দিন। এসময় চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু, সহ সভাপতি মনোয়ারুল ইসলাম ডালিম, ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শুকুরদ্দিন, পরিচালকগণ, রায়হানুল হক লুনা, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, এ্যাড. একেএম লুৎফর রহমান, আমিনুল ইসলাম সেন্টু, রপ্তানী উন্নয়ন ব্যুরোর গবেষণা কর্মকর্তা কাজি মোঃ সাইদুর রহমান, আম ব্যবসায়ী ও চাষীরা এবং রপ্তানীকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি ও সভাপতি আমসহ অন্যান্য পণ্য রপ্তানীতে জেলার ব্যবসায়ীদের প্রক্রিয়াজাতকরণের দিকে এগিয়ে আসার আহবান জানান। দেশের প্রায় ৪৫ ভাগ ফল ও অন্যান্য পণ্য নষ্ট হয়ে যায়। 

এসব পন্য নষ্ট হয় শুধু প্রক্রিয়াজাতকরণের অভাবে। তাই সকল ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে পন্য রপ্তানীর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে। তাহলে প্রচুর পরিমানের বৈদেশীক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। দেশের উন্নয়নে সহায়তা হবে। সেমিনারে চেম্বার সভাপতি বলেন, বিদেশে বাংলাদেশী পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির জন্য বাংলাদেশী দূতাবাসগুলোর মাধ্যমে নতুন নতুন বাজার অনুসন্ধান করতে হবে, বাংলাদেশে অবস্থানকারী বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তাদের আম মৌসুমে প্রধান আম উৎপাদনকারী চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ অন্যান্য জেলা পরিদর্শণের ব্যবস্থা গ্রহণ করতে হবে, সরকারী ও ব্যবসায়ীক প্রতিষ্ঠানের মাধ্যমে বাজার অনুসন্ধান করতে হবে, বিদেশী বিনিয়োগকারীদের দেশে আমন্ত্রণ জানাতে হবে, আম রপ্তানী ও প্রক্রিয়াজাতকরণ সামগ্রীর উপর ভর্তুকীর ব্যবস্থা করতে হবে, উন্নত পদ্ধতিতে আম পরিবহনের ব্যবস্থা, বিদেশে পণ্য রপ্তানীর ক্ষেত্রে শুল্কমুক্ত ব্যবস্থা করা, আম রপ্তানীর জন্য সরকারী পর্যায়ে উদ্যোগ গ্রহণ এবং আম রপ্তানীর জন্য একটি নীতিমালা তৈরী করতে হবে।

বক্তারা চাঁপাইনবাবগঞ্জের আমকে নিয়ে নানা ষড়যন্ত্র মোকাবেলা করে চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীদের আম রপ্তানীর জন্য এগিয়ে আসার আহবানও জানান।

 

এইবেলাডটকম/ইমরান/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71