বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
শিবগঞ্জে রপ্তানিযোগ্য ও নিরাপদ আম উৎপাদনে ফ্রুট ব্যাগিং প্রযুক্তি ব্যবহার শীর্ষক কর্মশালা
প্রকাশ: ০৮:১১ am ১৬-০২-২০১৭ হালনাগাদ: ০৮:১১ am ১৬-০২-২০১৭
 
 
 


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়ন পরিষদে সেমিনার কক্ষে রপ্তানিযোগ্য ও নিরাপদ আম উৎপাদনে ফ্রুট ব্যাগিং প্রযুক্তি শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে।

শিবগঞ্জ আম ফাইন্ডেশনের আয়োজনে এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হামিম রেজা।

প্রধান আলোচক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন প্রযুক্তির উদ্ভাবক এবং বিশিষ্ট ফলবিজ্ঞানী ড. মো: শরফ উদ্দিন। প্রশিক্ষণে মোট ৯০ জন আমচাষী, আম ব্যবসায়ী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আম ফাইন্ডেশন শিবগঞ্জ এর সভাপতি কাজী সেতাউর রহমান। 

বক্তারা বলেন, এই প্রযুক্তিটি ব্যবহার করে গত মৌসুমে আমচাষীরা ভালোভাবেই লাভবান হয়েছিলেন। বিগত মৌসুমে এই উপজেলার আমচাষীরা আমের দাম না পেয়ে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিলেন কিন্তু গত মৌসুমে ব্যাগিং প্রযুক্তি ব্যবহার করে অত্র এলাকার আমচাষীরা ভালোই লাভবান হয়েছিলেন।

এই প্রশিক্ষণে ভালোমানের রপ্তানিযোগ্য আম উৎপাদনের জন্য এখন থেকেই করণীয় ব্যবস্থাপনা সমুহ বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

প্রশিক্ষণে অংশগ্রহনকারী সকল আমচাষী সময়মত এই ধরনের প্রশিক্ষণে অংশগ্রহন করতে পেরে আনন্দিত হন এবং নতুন এই প্রযুক্তিটি ব্যবহার করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

এইবেলাডটকম/ইমরান/গোপাল 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71