সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
উল্লাপাড়া-কাশিনাথপুর রেল লাইন স্থাপন করে পদ্মা সেতুর সাথে যুক্ত করার দাবী 
প্রকাশ: ০১:৩৮ am ২৮-০৩-২০১৭ হালনাগাদ: ০১:৩৮ am ২৮-০৩-২০১৭
 
 
 


শাহজাদপুর প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়া-কাশিনাথপুর ৪০ কিলোমিটার রেল লাইন স্থাপন করে পদ্মা সেতুর সাথে যুক্ত করে ট্রেন চালুর দাবীতে শাহজাদপুরে এক ঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার বিকেলে শাহজাদপুর উপজেলার পৌর সদরের নতুনমাটি-থানাঘাট সড়কের মনিরামপুর বাজারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। শাহজাদপুর উপজেলা বাসদ আয়োজিত এ মানববন্ধনকালে বক্তব্য রাখেন, শাহজাদপুর উপজেলা বাসদের সভাপতি এ্যাডভোকেট আনোয়ার হোসেন, বাসদ নেতা মোক্তার হোসেন, আতাউর রহমান পিন্টু, কবির আজমল বিপুল,আব্দুল আলীম, মোজাম্মেল হক, আব্দুল্লাহ, এ আর সিদ্দিকী প্রমূখ।

বক্তারা বলেন, সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশন থেকে শাহজাদপুর শহর, বাঘাবাড়ি নৌবন্দর ও বেড়া হয়ে নগরবাড়ির ঢালারচর পর্যন্ত রেল লাইন স্থাপন করে ট্রেন চালু করা হলে বাঘাবাড়ি নৌবন্দর ও নগরবাড়ি ঘাট থেকে কম খরচে ও অল্প সময়ে উত্তরাঞ্চলের ১৬ জেলায় সার ও জ্বালানী তেল সরবরাহ করা সম্ভব হবে। এতে এ অঞ্চলের কৃষকের সেচ খরচ অর্ধেক কমে আসবে।

বক্তারা বলেন নগরবাড়ি থেকে কাশিনাথপুর পর্যন্ত রেল লাইন ইতিমধ্যেই স্থাপন করা হয়েছে। এখন কাশিনাথপুর থেকে উল্লাপাড়া পর্যন্ত রেল লাইন স্থাপন করা হলেই উত্তরাঞ্চলবাসি এ সুবিধা পাবে। অপর দিকে এ রেলপথটি পদ্মা সেতুর সাথে যুক্ত হলে সারা দেশের সাথে রেল যোগাযোগ সহজ হবে।

বক্তারা আরও বলেন, বাঘাবাড়ি নৌবন্দর ও নগরবাড়ি ঘাট থেকে কম খরচে ও অল্প সময়ে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি রেলস্টেশন হয়ে ভারত, নেপাল ও ভুটানে সকল ধরণের পণ্য পরিবহণ সহজ হবে। এ ছাড়া শাহজাদপুর, বাঘাবাড়ি, বেড়া ও নগরবাড়ি এলাকার লাখ লাখ মানুষ কম খরচে ও অল্প সময়ের মধ্যে দেশের সব স্থানে যাতায়াত করতে পারবে।

তারা বলেন, নগরবাড়ি ঘাট থেকে ঈশ্বরদী পর্যন্ত রেল লাইন স্থাপন কাজ প্রায় শেষের পথে। এ রেল পথটি চালু হলে নগরবাড়ি ঘাট থেকে রাজশাহী অঞ্চলে সার সরবরাহ সহজ হবে। আর উল্লাপাড়া-কাশিনাথপুর রেল লাইন স্থাপন হলে সমগ্র উত্তরাঞ্চলের ১৬ জেলার সর্বত্র জ্বলানী তেল ও সার সরবরাহ সহজ হবে।

এ ছাড়া বাঘাবাড়ি নৌবন্দর ও নগরবাড়ি ঘাট থেকে কম খরচে ও অল্প সময়ে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি রেলস্টেশন দিয়ে ভারতের শিলিগুড়ি হয়ে নেপাল ও ভুটানের সাথে রেল যোগাযোগ স্থাপন হবে। এতে এ সব দেশের সাথে আমাদের দেশের বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি পাবে। 

ফলে সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশন থেকে শাহজাদপুর শহর, বাঘাবাড়ি নৌবন্দর ও বেড়া হয়ে নগরবাড়ির ঢালারচর পর্যন্ত রেললাইন স্থাপন করে ট্রেন চালুর যৌক্তিক দাবী অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বক্তারা বলেন, এ রেল লাইন স্থাপন হলে ভারতের উত্তরাঞ্চল ও বাংলাদেশের উত্তরাঞ্চলের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে। এতে সরকারের রাজস্ব আয়ও অনেকাংশে বৃদ্ধি পাবে।

 

এইবেলাডটকম/মুমীদুজ্জামান/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71